কেরালায় প্রায় ১৩ হাজার লিটার ভেজাল দুধ আটক

বণিক বার্তা অনলাইন

ছবি: দ্য হিন্দু

তামিলনাড়ু থেকে প্রতিদিন কয়েক লক্ষ লিটার দুধ কেরালায় আসে কিন্তু আসন্ন ওনাম উদযাপনকে সামনে রেখে প্রতিবেশি রাজ্যটি থেকে কেরালায় ভেজাল দুধের প্রবাহ বেড়েছে। বৃহস্পতিবার মীনাক্ষীপুরম চেকপোস্টে দুগ্ধ উন্নয়ন বিভাগের অভিযানে প্রায় ১২ হাজার ৭৫০ লিটার ভেজাল দুধ বহনকারী একটি গাড়ি আটক হয়েছে

কেরালার দুগ্ধ উন্নয়ন বিভাগ অফিসার অভিন সিএম বলেছেন, আমরা নিশ্চিত করার জন্য তিনবার পরীক্ষা করেছিলাম এবং দুধে প্রচুর পরিমাণে ইউরিয়া পেয়ে আমরা অবাক হয়েছিপরবর্তী ব্যবস্থা নেয়ার জন্য এটি খাদ্য নিরাপত্তা বিভাগের কাছে হস্তান্তর করা হয়েছে। খাদ্য নিরাপত্তা বিভাগ পরীক্ষার জন্য নমুনা সংগ্রহ করার পর গাড়িটিকে তামিলনাড়ুতে ফেরত পাঠিয়ে দিয়েছে।

জে.এস. ডেইরি ডেভেলপমেন্ট বিভাগের উপ-পরিচালক জয়সুজিশ বলেছেন, ওনাম উদযাপনকে সামনে রেখে তারা সীমান্তে নজরদারি বাড়াবে। এছাড়া ওয়ালায়ার সীমান্তে শিগগিরই একটি নতুন পরীক্ষাগার স্থাপন করা হবে।

দুগ্ধ উন্নয়ন দফতরের বর্তমানে মীনাক্ষীপুরমে একটি মাত্র চেকপোস্ট এবং একটি পরীক্ষাগার রয়েছে। তামিলনাড়ু থেকে মীনাক্ষীপুরম চেকপোস্টের মাধ্যমে প্রতিদিন প্রায় ৩ লাখ ২৫ হাজার লিটার দুধ কেরালায় আনা হচ্ছে।

 

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন