গার্ডার দুর্ঘটনা তদন্তে ঢাকায় চীনের প্রতিনিধি দল

নিজস্ব প্রতিবেদক

বাস র‍্যাপিড ট্রানজিট (বিআরটি) প্রকল্পের একটি গার্ডার স্থানান্তরের সময় প্রাইভেট কারের ওপর পড়ে পাঁচজন নিহতের ঘটনাটি তদন্ত করতে ঢাকায় এসে পৌঁছেছে চীনের একটি উচ্চ পর্যায়ের প্রতিনিধি দল। গতকাল সচিবালয়ে সড়ক পরিবহন মহাসড়ক বিভাগের সচিব এবিএম আমিন উল্লাহ নুরীর সঙ্গে সৌজন্য সাক্ষাত্কালে তথ্য জানিয়েছেন বাংলাদেশে নিযুক্ত চীনের রাষ্ট্রদূত লি জিমিং।

সাক্ষাতের সময় রাষ্ট্রদূত জানান, এরই মধ্যে চীনা ঠিকাদারি প্রতিষ্ঠানের উচ্চ পর্যায়ের একটি প্রতিনিধি দল ঢাকায় এসে পৌঁছেছে। তারা ঘটনাটি তদন্ত করবে। প্রতিনিধি দলটি সড়ক পরিবহন মহাসড়ক বিভাগ গঠিত তদন্ত কমিটিকে প্রয়োজনীয় সহযোগিতা দিতে প্রস্তুত।

গার্ডার দুর্ঘটনা তদন্তে গঠিত কমিটির প্রতিবেদনের সুপারিশে ঠিকাদারের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করা হলে তার দেশের কোনো আপত্তি থাকবে না বলে জানান চীনা রাষ্ট্রদূত। সময় তিনি গার্ডার দুর্ঘটনায় প্রাণহানির ঘটনায় গভীর শোক প্রকাশ করেন এবং নিহতদের পরিবারের প্রতি আন্তরিক সমবেদনা জানান। তিনি আহতদের দ্রুত আরোগ্য কামনা করেন।

সাক্ষাতের সময় মহাসড়ক বিভাগের সচিব চীনা রাষ্ট্রদূতকে বলেন, যেকোনো উন্নয়নমূলক কাজে নিরাপত্তার বিষয়টি সবচেয়ে বেশি গুরুত্বপূর্ণ। ঘটনা তদন্তে গঠিত কমিটিতে বুয়েটের একজন বিশেষজ্ঞকে অন্তর্ভুক্ত করা হয়েছে। আগামী সাতদিনের মধ্যে কমিটি চূড়ান্ত প্রতিবেদন দাখিল করবে। প্রতিবেদনের সুপারিশ অনুযায়ী কঠোর আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে।

মহাসড়ক বিভাগের সচিবের সঙ্গে চীনা রাষ্ট্রদূতের সাক্ষাতের সময় সড়ক জনপথ (সওজ) অধিদপ্তরের প্রধান প্রকৌশলী একেএম মনির হোসেন পাঠান, সড়ক পরিবহন মহাসড়ক বিভাগের অতিরিক্ত সচিব নীলিমা আখতার, ঢাকা বাস র‍্যাপিড ট্রানজিট কোম্পানি লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক সফিকুল ইসলাম, প্রকল্পের পরামর্শক দলের প্রধান টিগ ম্যাকরিনসহ সড়ক পরিবহন মহাসড়ক বিভাগ এবং বিআরটি প্রকল্পের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এদিকে মহাসড়ক বিভাগ কর্তৃক দুর্ঘটনা তদন্তে গঠিত কমিটিতে আরো দুজন সদস্যকে অন্তর্ভুক্ত করা হয়েছে। এর একজন হলেন বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের দুর্ঘটনা গবেষণা ইনস্টিটিউটের সহকারী অধ্যাপক . আসিফ রায়হান। সাত সদস্যের কমিটি দুর্ঘটনার কারণ অনুসন্ধান, দুর্ঘটনা রোধে কেন পর্যাপ্ত নিরাপত্তা ব্যবস্থা রাখা হয়নি, দুর্ঘটনার জন্য দায়ী ব্যক্তিদের চিহ্নিত এবং ভবিষ্যতের জন্য করণীয় বা সুপারিশ প্রণয়ন করবে। এরই মধ্যে একটি প্রাথমিক তদন্ত প্রতিবেদন মহাসড়ক বিভাগে জমা দিয়েছে তদন্ত কমিটি। এতে দুর্ঘটনার জন্য দায়ী করা হয়েছে প্রকল্পের ঠিকাদারি প্রতিষ্ঠান চায়না গেঝুবা গ্রুপ কোম্পানি লিমিটেডকে।

প্রসঙ্গত, গত ১৫ আগস্ট বিকালে উত্তরার জসীমউদ্দীন রোডে বিআরটি প্রকল্পের ক্রেনে থাকা গার্ডার প্রাইভেট কারের ওপর পড়ে। মর্মান্তিক দুর্ঘটনায় ঘটনাস্থলেই একই পরিবারের পাঁচজনের মৃত্যু হয়। দুজন গুরুতরভাবে আহত হন। ওই ঘটনার পর ক্রেনচালক, তার সহকারী, নিরাপত্তার জন্য নিয়োজিত ঠিকাদারি প্রতিষ্ঠানের নিরাপত্তাকর্মীসহ ১০ জনকে ঢাকা, গাজীপুর, সিরাজগঞ্জ বাগেরহাট থেকে গ্রেফতার করেছে র‍্যাব।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন