আগস্টে ৩০ লাখ টন খাদ্য রফতানির লক্ষ্য ইউক্রেনের

বণিক বার্তা ডেস্ক

চলতি মাসে বিশ্বব্যাপী ৩০ লাখ টন শস্য, ভুট্টা অন্যান্য কৃষিপণ্য রফতানি করতে চায় ইউক্রেন। বিশ্বজুড়ে পুনরায় খাদ্যপণ্য রফতানির জন্য রাশিয়া-ইউক্রেনের চুক্তি স্বাক্ষরের পর ঘোষণা দেয় দেশটি। গত ২২ জুলাই জাতিসংঘ তুরস্কের মধ্যস্থতায় খাদ্যপণ্য রফতানির জন্য দেশ দুটি চুক্তিবদ্ধ হয়। খবর নিউ স্ট্রেইটস টাইমস।

চলতি বছরের ২৪ ফেব্রুয়ারি রাশিয়া-ইউক্রেন যুদ্ধ শুরুর পর রাশিয়া কৃষ্ণসাগর-তীরবর্তী ইউক্রেনের বন্দরগুলোর কার্যক্রম বন্ধ করে দেয়। সে কারণে বিশ্বব্যাপী খাদ্য সংকট শুরু হয়। পুনরায় খাদ্যপণ্য রফতানি চুক্তির আওতায় আগস্ট দেশটির কৃষ্ণসাগরের ওডেসা বন্দর থেকে প্রথম ভুট্টা বহনকারী একটি জাহাজ ইউক্রেন ছেড়ে যায়।

গত বুধবার ইউক্রেনের পররাষ্ট্রমন্ত্রী দিমিত্রো কুলেবা বলেন, আগস্ট থেকে দেশটি বিশ্বব্যাপী লাখ ৫০ হাজার টন শস্য, ভুট্টা অন্যান্য কৃষিপণ্য রফতানি করেছে। এশিয়া আফ্রিকার দেশগুলো আমাদের কৃষিপণ্যের প্রধান ক্রেতা।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, বর্তমানে ইউক্রেনের পূর্ব দক্ষিণ অংশে সামরিক আগ্রাসন চালালেও দেশজুড়ে ক্ষেপণাস্ত্র নিক্ষেপ অব্যাহত রেখেছে রাশিয়া। যুদ্ধটি উগ্র আগ্রাসনের বহিঃপ্রকাশ। যদি যুদ্ধে রাশিয়া সফল হয় তাহলে বিশ্বের অনেক নেতা রাশিয়ার পথ অনুসরণ করবে। রাশিয়াকে অবশ্যই মনে রাখতে হবে বিশ্ব ব্যবস্থা কিছু নিয়ম দ্বারা পরিচালিত হয়। অর্থনৈতিক বা সামরিক শক্তি দিয়ে নয়।

বিশ্ব খাদ্য কর্মসূচির (ডব্লিউএফপি) তথ্য অনুযায়ী, ২০২১ সালে ইউক্রেন থেকে রফতানি হওয়া খাদ্যশস্য বিশ্বব্যাপী ৪০ কোটি মানুষের ক্ষুধা মিটিয়েছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন