অপর্যাপ্ত তথ্যে থমকে আছে যুক্তরাষ্ট্রের ব্রডব্যান্ড বিস্তার প্রকল্প

বণিক বার্তা ডেস্ক

প্রত্যন্ত অঞ্চলে ব্রডব্যান্ড ইন্টারনেটের সংযোগ বিস্তারে হাজার ২০০ কোটি ডলার বিনিয়োগের সিদ্ধান্ত নিয়েছে যুক্তরাষ্ট্র। কিন্তু অপর্যাপ্ত তথ্যের কারণে এখন পর্যন্ত প্রকল্পের কাজ শুরু করা যায়নি। গত বছর দেশের অবকাঠামো উন্নয়নে প্রেসিডেন্ট জো বাইডেন ট্রিলিয়ন ডলারের যে বিলে সাইন করেছেন ব্রডব্যান্ডের বিস্তার তার অন্তর্গত। খবর টেকরাডার।

যেসব অঞ্চলে ইন্টারনেট সংযোগ নেই তাদের সম্পর্কে পরিষ্কার সঠিক তথ্য না পাওয়া পর্যন্ত যুক্তরাষ্ট্রের ফেডারেল কমিউনিকেশন কমিশন সঠিকভাবে ফান্ড বণ্টন করতে পারবে না বলে জানা গেছে। কেননা এসব অঞ্চলে পরিষেবা দেয়ার মাধ্যমে আর্থিকভাবে লাভবান হওয়ার বিষয়টিও রয়েছে।

ওয়াল স্ট্রিট জার্নাল জানায়, অঞ্চলগুলোর তথ্যসংবলিত নতুন ম্যাপ তৈরি করে কর্তৃপক্ষের কাছে নভেম্বরের আগে পৌঁছানো সম্ভব হবে না। মূলত পরিষেবা প্রদানকারী গ্রহণকারীদের তথ্য যাচাই-বাছাইয়ের বিষয় জড়িত থাকায় এটি কার্যকরে বিলম্ব হচ্ছে। বিশ্লেষকদের ধারণা, আগামী বছরের আগে বিনিয়োগ কার্যকর হবে না।

যুক্তরাষ্ট্রের ন্যাশনাল টেলিকমিউনিকেশন অ্যান্ড ইনফরমেশন বিভাগের প্রধান অ্যালান ডেভিডসন বলেন, প্রত্যন্ত অঞ্চলের অধিবাসীদের কাছে দ্রুত সময়ের মধ্যে ইন্টারনেট সংযোগ পৌঁছে দেয়ার বিষয়টি আমরা অনুধাবন করছি। আমরা এও জানি, উদ্যোগটি সফল করার সুযোগ আমাদের হাতে একটিই। তাই আমরা সুযোগটি ভালোভাবে কাজে লাগাতে চাই। প্রযুক্তিবিদ, বিশ্লেষক গবেষকদের ধারণা, যুক্তরাষ্ট্রের এক-তৃতীয়াংশ মানুষ এখনো উন্নত মানের ব্রডব্যান্ড ইন্টারনেট সংযোগের বাইরে রয়েছে। অর্থাৎ দেশটির অধিবাসীদের একটি বড় অংশ ইন্টারনেট সংযোগের মাধ্যমে প্রাপ্ত অর্থনৈতিক সামাজিক সুবিধা থেকে বঞ্চিত।

প্রত্যন্ত অঞ্চলগুলোয় ইন্টারনেট সংযোগ বিস্তারের ক্ষেত্রে অন্যতম একটি সমস্যা হলো কিছু কিছু জায়গায় মাত্র একটি প্রতিষ্ঠানই পরিষেবা দেয়। কারণে সে জায়গাগুলোয় প্রতিযোগিতার বিষয়টি অনুপস্থিত। এতে পরিষেবায় উন্নতির পাশাপাশি ব্যয়ও কমবে। আরো একটি সমস্যা হচ্ছে ব্রডব্যান্ড ইন্টারনেট ব্যবহারে যে অবকাঠামো প্রয়োজন অনেক বাড়িতেই সেটি নেই।

যুক্তরাষ্ট্রে ব্রডব্যান্ড ইন্টারনেটের ন্যূনতম ডাউনলোড গতি প্রতি সেকেন্ডে ১০০ মেগাবিটসে উন্নীত করার কথা জানিয়েছে ফেডারেল কমিউনিকেশন কমিশন (এফসিসি) বর্তমানে দেশটিতে ব্রডব্যান্ড ইন্টারনেটের ডাউনলোড স্পিড ২৫ এমবিপিএস এবং আপলোড স্পিড এমবিপিএস।

ইন্টারনেটের এমন গতির কারণে বর্তমানে এফসিসির প্রধান জেসিকা রোজেনওরসেল ইন্টারনেটের ন্যূনতম স্পিড বা গতি বাড়ানোর প্রস্তাব দিয়েছেন। পিসি ম্যাগ প্রকাশিত সাম্প্রতিক প্রতিবেদনের তথ্যানুযায়ী, কমিশন ব্রডব্যান্ড ইন্টারনেটের গতি বিদ্যমান ২৫ থেকে বাড়িয়ে ১০০ এমবিপিএসে উন্নীত করতে চাইছে।

এফসিসি-প্রধান জানান, যুক্তরাষ্ট্রে ব্রডব্যান্ড ইন্টারনেটের বর্তমান পরিস্থিতি কেমন সেটি যাচাইয়ে বার্ষিক উদ্যোগের অংশ হিসেবে গতি বাড়ানোর প্রস্তাব দেয়া হয়েছে। বর্তমানে ইন্টারনেটের যে চাহিদা তা অনেক আগেই এফসিসির ২৫/ স্পিড মেট্রিক অতিক্রম করে গিয়েছে। কমিশনের চেয়ারম্যান আরো বলেন, কভিড-১৯-এর মতো স্বাস্থ্যগত মহামারীর কারণে অনলাইনে যুক্ত থাকা এবং ইন্টারনেটের চাহিদায় বড় ধরনের পরিবর্তন এসেছে।

প্রত্যন্ত অঞ্চলে উন্নত মানের গতিশীল ইন্টারনেট সংযোগ প্রদানে পৃথিবীর নিম্নকক্ষপথে স্যাটেলাইট উেক্ষপণ করছে ইলোন মাস্কের মালিকানাধীন প্রতিষ্ঠান স্পেসএক্সের স্টারলিংক। সম্প্রতি স্টারলিংক এলটিডি ব্রডব্যান্ড যুক্তরাষ্ট্রের প্রত্যন্ত অঞ্চলে নেটওয়ার্ক বিস্তারে ২০০ কোটি ডলার ভর্তুকি প্রদানের আবেদন করে। কিন্তু এফসিসি আবেদন নাকোচ করে দিয়েছে।

এফসিসির তথ্যানুযায়ী, এর আগে স্টারলিংক অন্য একটি প্রতিষ্ঠানকে আবেদনের পরিপ্রেক্ষিতে ১৩০ কোটি ডলার দেয়া হয়েছিল। কিন্তু তারা প্রতিশ্রুতি অনুযায়ী পরিষেবা দিতে পারেনি।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন