রাউটার ও হটস্পট ডিভাইসের জন্য মিডিয়াটেকের নতুন চিপ

বণিক বার্তা ডেস্ক

স্মার্টফোনের জন্য যেসব প্রতিষ্ঠান চিপ উৎপাদন করে, তাদের মধ্যে মিডিয়াটেক অন্যতম। স্মার্টফোনের পাশাপাশি প্রতিষ্ঠানটি স্মার্ট টেলিভিশন থেকে শুরু করে আইওটি পণ্যের জন্যও চিপ উৎপাদন করে। সম্প্রতি প্রতিষ্ঠানটি রাউটারের জন্য নতুন চিপসেট আনার ঘোষণা দিয়েছে। খবর গিজমোচায়না।

মিডিয়াটেক টি৮৩০ নামে এটি আনা হয়েছে। মূলত ওয়াই-ফাই রাউটার যেসব মোবাইল হটস্পট ডিভাইসে ফাইভজি সংযোগ সুবিধা রয়েছে সেগুলোর জন্য নতুন চিপসেটটি বাজারে আনা হয়েছে। মিডিয়াটেক টি৮৩০ ফাইভজি চিপে প্রতিষ্ঠানটি প্রথমবারের মতো নিজস্ব এম৮০ মডেম ব্যবহার করেছে। এছাড়া গ্লোবাল ফাইভজি সংযোগের জন্য সাব-৬গিগাহার্টজ সাপোর্টও দেয়া হয়েছে।

চিপসেটটিতে কোয়াডকোর এআরএম করটেক্স-এ৫৫ সিপিইউ রয়েছে। এর সঙ্গে ৩জিপিপি রিলিজ-১৬ সেলুলার মডেম রয়েছে। চিপসেটটিতে বিল্ট ইন নেটওয়ার্ক প্রসেসিং ইউনিট (এনপিইউ) দেয়া হয়েছে। যেটি সিপিইউর সহযোগিতা ছাড়াই ফাইভজি সেলুলার থেকে ইথারনেট বা ওয়াই-ফাই সংযোগের মাধ্যমে প্রতি সেকেন্ডে ২০ গিগাবিট গতি প্রদানে সক্ষম।

মিডিয়াটেকের ওয়্যারলেস কমিউনিকেশনস বিজনেসের করপোরেট ভাইস প্রেসিডেন্ট জেনারেল ম্যানেজার জেসি শু বলেন, ফাইভজি সিপিইউ সলিউশনসের শীর্ষস্থানীয় প্রতিষ্ঠান হিসেবে মিডিয়াটেক বিশ্বের টায়ার- পরিচালকদের সঙ্গে কাজ করছে। মূলত গ্রাহক ব্যবসাপ্রতিষ্ঠানগুলোকে গতিশীল বিশ্বস্ত সংযোগ প্রদানই মূল লক্ষ্য।

মিডিয়াটেকের টি৮৩০ ফাইভজি চিপটি প্রতিষ্ঠানটির ফিলোজিক ওয়াই-ফাই কানেক্টিভিটি সলিউশনসের সঙ্গে ব্যবহার করা যাবে। ফাইভজি এফডব্লিউএ রাউটারের জন্য ফিলোজিক ৬৮০-এর সঙ্গে টি৮৩০ ব্যবহার করা যাবে। অন্যদিকে ফাইভজি মোবাইল হটস্পটের জন্য ফিলোজিক ৩৮০-এর সঙ্গে টি৮৩০ ব্যবহার করা যাবে। চিপসেটের সঙ্গে ওয়াই-ফাই -এর মাল্টি-লিংক অপারেশন (এমএলও) ৩২০ হার্টজের ওয়াইড চ্যানেল ফিচারও রয়েছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন