এফটিপিতে বেশি ম্যাচ পেয়ে আনন্দিত বিসিবি সভাপতি

ক্রীড়া প্রতিবেদক

আইসিসির আগামী ভবিষ্যত্ সফর সূচিতে (এফটিপি) সবচেয়ে বেশি ম্যাচ পেয়েছে বাংলাদেশ। অথচ একটি সময় বাংলাদেশকে অবজ্ঞাই করেছে আইসিসি কিংবা বিশ্বের বড় দলগুলো। বাংলাদেশ এখন আইসিসিতে সম্মান আদায় করে নিতে সমর্থ হয়েছে বলে মনে করেন বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) সভাপতি নাজমুল হাসান পাপন। সবার চেয়ে বেশি ম্যাচ পেয়ে তিনি আনন্দিত।

 

২০২৩ থেকে ২০২৭ পর্যন্ত ভবিষ্যত্ সফর সূচিতে বাংলাদেশ খেলবে ৩৪টি টেস্ট, ৫৯টি ওয়ানডে ও ৫৭ টি২০। সব মিলে বাংলাদেশ পেয়েছে সর্বোচ্চ দেড়শ আন্তর্জাতিক ম্যাচ। ২০০৩ সালের পর প্রথমবারের মতো বাংলাদেশ টেস্ট খেলার সুযোগ পাবে অস্ট্রেলিয়ার মাঠে, ২০২৭ সালে।

 

আজ বৃহস্পতিবার মিরপুরে বিসিবি কার্যালয়ে গর্বিত পাপন বললেন, বিশ্ব ক্রিকেটে বাংলাদেশক নিয়ে বদলে যাওয়া দৃষ্টিভঙ্গিরই ছাপ পড়েছে এবারের ভবিষ্যত্ সফর সূচিতে। সবচেয়ে বেশি ম্যাচ এখন আমাদের। এখনকার এফটিপি অবিশ্বাস্য। আমরা সৌভাগ্যবান। যে পরিমাণ খেলা পেলাম, এতে অনেকগুলো ব্যাপার ফুটে ওঠে। আইসিসি বলেন বা অন্য দেশগুলো, তারা বাংলাদেশকে এখন গুরুত্ব দিচ্ছে। আমাদের সঙ্গে খেলতে চাচ্ছে।

 

ভবিষ্যত্ সফর সূচির এই ম্যাচগুলো হিসাব করা হয়েছে আইসিসি ও এসিসির টুর্নামেন্টগুলো ছাড়াই। ২০৩১ সাল পর্যন্ত আইসিসি টুর্নামেন্ট আছে প্রতি বছরই। বিসিবির প্রধান নির্বাহী নিজাম উদ্দিন চৌধুরী বুধবার জানান, এর বাইরেও খেলা আয়োজনের চেষ্টা করছে বাংলাদেশ। সামনে তাই ব্যস্ত সময় কাটবে বাংলাদেশ দলের। থাকবে চাপও। এ নিয়ে পাপন এ নিয়ে বললেন, অবিশ্বাস্য ব্যাপার। অনেক বড় চ্যালেঞ্জ আমাদের জন্য। আমাদের জন্য গর্বের ব্যাপার যে এত খেলা পেয়েছি, কিন্তু এটাকে ম্যানেজ করা, সামলানো অনেক বড় চ্যালেঞ্জ। এটা নিয়ে বোর্ডের সবার সঙ্গে আলোচনা বসেছিলাম।

 

নতুন টি২০ অধিনায়ক সাকিব আল হাসানকে নিয়ে পাপন বলেছেন, সাকিবের সঙ্গে নিয়মিতই কথা হয়। অনেকের সঙ্গেই কথা হয়, সোহানের সঙ্গে কথা হয়, লিটন দাসের সঙ্গে হয়। মোটামুটি সবার সঙ্গেই কথা বলি। আজ জানতে চাচ্ছিলাম যে, ওর (সাকিব) কী মনে হচ্ছে (এশিয়া কাপ নিয়ে) একটা ব্যাপার দেখলাম, সাকিব আত্মবিশ্বাসী। ওর তো অবশ্য সবসময়ই আত্মবিশ্বাস থাকে। তবে এই মুহূর্তে বেশি জরুরি এটা থাকা।

 

টি২০তে সবশেষ ১৪ ম্যাচে বাংলাদেশ মাত্র দুটিতে জিতেছে। তবে জয়-পরাজয় নিয়ে তেমন একটা ভাবছেন না বিসিবি সভাপতি। তিনি বলেন, জিততে পারব, এই বিশ্বাসটা থাকতে হবে। হারা-জেতা নিয়ে আমার কথা নেই। কিন্তু জিততে পারব, এই বিশ্বাস খেলার মধ্যে থাকা জরুরি। এটা দেখতে পেরেছি, আমি খুশি। হার-জয় বড় কথা নয়, এবার ভালো খেলার চেষ্টা করব।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন