১৭৪ বিলিয়ন ডলার লোকসানে নরওয়ের সার্বভৌম তহবিল

বণিক বার্তা ডেস্ক

বিশ্বের সবচেয়ে বড় সার্বভৌম সম্পদ তহবিল রয়েছে নরওয়ের। ২০২২ সালের প্রথমার্ধে নরওয়ের সার্বভৌম সম্পদ তহবিল রেকর্ড পরিমাণ লোকসান গুনেছে। সময়ে তহবিলটি হারিয়েছে লাখ ৬৮ হাজার নরওয়েজিয়ান ক্রাউন (১৭ হাজার ৪০০ কোটি ডলার) বৈশ্বিক মন্দার ঝুঁকি মূল্যস্ফীতির আঘাতের কারণে স্টক বন্ডে প্রভাবের ফলেই এমন পরিস্থিতি তৈরি হয়েছে বলে মন্তব্য সংশ্লিষ্টদের। খবর রয়টার্স।

জানুয়ারি থেকে জুনের মধ্যে তহবিলটির লাখ ৩০ হাজার কোটি ডলারের বিনিয়োগ থেকে মুনাফা কমেছে ১৪ দশমিক শতাংশ। এর কারণ মূলত প্রযুক্তি শেয়ারের মূল্য ২৮ শতাংশ হ্রাস পাওয়া। গত ২৬ বছরের ইতিহাসে যেকোনো ছয় মাস সময়ের তুলনায় এবারই প্রথম সবচেয়ে বেশি মুনাফা কমেছে। তবে জুলাই আগস্টে আবার বাজার কিছুটা ইতিবাচক হওয়ায় লোকসান থেকে খানিকটা পুনরুদ্ধার করা সম্ভব হয়েছে।

নরগেস ব্যাংক ইনভেস্টমেন্ট ম্যানেজমেন্টের প্রধান নির্বাহী নিকোলাই তানজেন তহবিল পরিচালনা করেন। তিনি বলেন, বাড়তি সুদহার, উচ্চমূল্যস্ফীতি এবং ইউরোপে যুদ্ধের কারণে বাজার কিছু বৈশিষ্ট্যযুক্ত হয়ে পড়েছে।

গত বছর এই ফান্ডকে রেকর্ড পরিমাণ দ্বিতীয় সর্বোচ্চ মুনাফা এনে দিতে সক্ষম হয়েছেন তানজেন। এর আগেও তিনি বারবার বাজার দুর্বল হয়ে পড়ার কথা বলেছেন এবং একইভাবে তহবিল কিছুটা হ্রাস পাওয়ার কথাও বলে এসেছেন।

স্টক পোর্টফোলিওতে নরওয়ের তহবিলের সবচেয়ে বড় ক্ষতিটা আসে ফেসবুকের মালিকানা প্রতিষ্ঠান মেটা প্লাটফর্ম ইনকরপোরেশন থেকে। সেখানে তহবিলের বিনিয়োগের মূল্য হাজার ৮০০ কোটি ক্রাউন কমে গিয়েছে। তারপরে সবচেয়ে বেশি লোকসান এসেছে অ্যামাজনের বিনিয়োগ থেকে। প্রতিষ্ঠানটিতে হাজার ৫০০ কোটি ক্রাউন এবং অ্যাপলে হাজার কোটি ক্রাউন লোকসানে পড়েছে তহবিলটি।

করোনা মহামারীর পরে অনলাইনে কেনাকাটার প্রবণতা বৃদ্ধি পায়। ফলে বিনোদন, প্রযুক্তি সামাজিক যোগাযোগ মাধ্যমের স্টকের সুদহার অনেক বেড়ে যায় এবং প্রতিযোগিতামূলক দুটি প্লাটফর্মের মধ্যকার বিজ্ঞাপন বাজেট মূল্যস্ফীতির কারণে নষ্ট হয়ে যায়।

১৯৯৬ সালে প্রতিষ্ঠিত সার্বভৌম সম্পদ তহবিল নরওয়ের জ্বালানি তেল গ্যাস খাত থেকে আসা রাজস্ব বিভিন্ন ক্ষেত্রে বিনিয়োগ করে। বিশ্বব্যাপী হাজার ৩০০টিরও বেশি প্রতিষ্ঠানে প্রতিষ্ঠানটির বিনিয়োগ রয়েছে। মোট তালিকাভুক্ত স্টকের দশমিক শতাংশের মালিক তহবিল।

এর আগে তহবিল সবচেয়ে বেশি ক্ষতির মুখ দেখেছিল ২০০৮ সালে। সেই সময় বৈশ্বিক অর্থনৈতিক সংকট তাদের বাজারমূল্য পুরো বছরের জন্য কমিয়ে দিয়েছিল ২৩ শতাংশ। যদিও সেই সময়ে তহবিলটির আকার বেশ ছোট ছিল।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন