ঘুষ নেয়ার অভিযোগে টোকিও অলিম্পিক কর্মকর্তা গ্রেফতার

ক্রীড়া ডেস্ক

২০২১ সালে অনুষ্ঠিত টোকিও অলিম্পিক গেমসের আয়োজক কমিটির অন্যতম সদস্য হারুইউকি তাকাহাশিকে ঘুষ গ্রহণের অভিযোগে গ্রেফতার করা হয়েছে।

 

৭৮ বছর বয়সী তাকাহাশির বিরুদ্ধে অভিযোগ, অনৈতিক সুবিধা দেয়ার বিনিময়ে এক ব্যবসা প্রতিষ্ঠানের কাছ থেকে ৩ লাখ ১৫ হাজার ডলার ঘুষ নিয়েছেন তিনি। আয়োকি হোল্ডিংস নামের ওই রিটেইলার কোম্পানি ছিল টোকিও গেমসের অফিশিয়াল পার্টনার।

 

টোকিও প্রসিকিউট দপ্তরের নথি থেকে এএফপি নিউজ এজেন্সি দেখতে পেয়েছে, আয়োকি হোল্ডিংসকে সুবিধা প্রদানের বিনিময়ে তাকাহাশিকেথ্যাংক-ইউ পেমেন্ট হিসেবে ওই অর্থ দিয়েছে কোম্পানিটি। অভিযোগ রয়েছে, ২০১৭ সালের অক্টোর থেকে ২০২২ সালের মার্চের মধ্যবর্তী সময়ে তাকাহাশির ব্যাংক হিসেবে মোট ৫০টি লেনদেন হয়েছে।

 

স্থানীয় সংবাদমাধ্যমের মতে, অলিম্পিক আয়োজনের সঙ্গে সংশ্লিষ্ট কর্মকর্তাদের অতীতের কোনো লেনদেনে আইন লঙ্ঘিত হয়েছে কিনা, তা খতিয়ে দেখছেন কর্মকর্তারা।

 

লিগ্যাল অফিসের কর্মকর্তারা স্বীকার করেছেন, এই ঘটনার সঙ্গে যুক্ত থাকায় আয়োকি হোল্ডিংসের দুজন কর্মকর্তাকে গ্রেফতার করা হয়েছে।

এমতাবস্থা আয়োকি হোল্ডিংস এক বিবৃতিতে বলেছে, তারা প্রসিকিউটরদের পুরোপুরি সহযোগিতা করছেন।

 

জাপানের সবচেয়ে বড় এডভার্টাইজিং কোম্পানি ডেনসু ইনকরপোরেটেডের সাবেক নির্বাহী তাকাহাশি ২০১৪ সালে অলিম্পিক আয়োজক কমিটির সদস্য হন।

 

২০১৩ সালে ইস্তাম্বুল ও মাদ্রিদকে হারিয়ে ২০২০ সালের অলিম্পিকের আয়োজক হয় টোকিও। কভিড-১৯ মহামারীর কারণে এক বছর পিছিয়ে ২০২১ সালে আয়োজন করা হয় গেমসের। অভিযোগ উঠেছিল, ২০ লাখ ইউরো ঘুষ দিয়ে টোকিও এই গেমসের আয়োজক হয়েছে। এ নিয়ে টোকিও গেমস আয়োজক কমিটির প্রধান সুনেকাজু তাকেদা ফ্রান্সে তদন্তের মুখে পড়েছিলেন। 

 

 

 

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন