সার ও জ্বালানির অভাবে ধান উৎপাদনে ভয়াবহ সংকটে শ্রীলংকা

বণিক বার্তা ডেস্ক

ধান মাড়াইয়ের পর বস্তায় ভরছেন শ্রীলংকার কয়েকজন কৃষক ছবি: রয়র্টাস

শ্রীলংকায় বছরের দ্বিতীয় মৌসুমে লাগানো ধান আশানুরূপ পরিমাণে বাড়ছে না। কৃষকরা বলছেন, দেশটিতে সার জ্বালানির অভাব চরম মাত্রা ধারণ করায় এমনটা হচ্ছে। মৌসুমে ধানের উৎপাদন হ্রাস পেয়ে প্রতি হেক্টরে দশমিক টন হবে বলে আশঙ্কা করছে দেশটি। গত বছরে উৎপাদন ছিল হেক্টরপ্রতি দশমিক টন। অর্থাৎ গত বছরের তুলনায় উৎপাদন বছরে প্রায় অর্ধেক হ্রাস পাবে।

শ্রীলংকার অধিবাসীদের প্রধান খাবার হলো ভাত। চলমান অর্থনৈতিক সংকট মুদ্রাস্ফীতিতে দেশটিতে খাদ্যের সংকট আরো বাড়বে বলে অর্থনীতিবিদরা আশঙ্কা করছেন। সারের অভাবকে সংকটের প্রধান কারণ বলছেন না তারা। বরং পর্যাপ্ত জ্বালানি আমদানিতে দেশটির রিজার্ভের অপ্রতুলতাকে তারা এর জন্য দায়ী করছেন। জ্বালানির অভাবে খাদ্যসামগ্রী পরিবহনে ব্যবহূত যানবাহন গ্রামে গ্রামে পৌঁছাতে পারছে না। ফলে কৃষকরা আশঙ্কা করছেন যেটুকু ধান এবার হয়েছে সেটুকুও মাঠে থেকে যাবে। আর তাই মাঠের সম্পদকে বাঁচাতে হলেও দ্বীপদেশটিকে ধার করে হলেও জ্বালানি আমদানি করতে হবে। না হলে এর থেকেও বেশি মূল্যে হাজার হাজার টন খাদ্যশস্য আমদানি করতে হবে।

শ্রীলংকায় ধান উৎপাদনের দুটো মৌসুম রয়েছে। প্রথমটি মাহা, দ্বিতীয়টি ইয়ালা। মাহা মৌসুমে ধান উৎপাদন অধিক হয় এবং এটি সেপ্টেম্বরে শুরু হয়। ইয়ালা মে মাসে শুরু হয়ে আগস্টে শেষ হয়। বছর ইয়ালা মৌসুমের উৎপাদন কম হওয়ায় অধিক খাদ্যশস্য আমদানির প্রয়োজন হবে। দেশটি জানিয়েছে, এরই মধ্যে ২০২২ সালে তাদের লাখ ২৪ হাজার টন খাদ্যদ্রব্য কম আমদানি করা হয়েছে।

সরকারি তথ্যমতে, কোটি ২০ লাখ অধিবাসীর দেশটিতে ধানচাষী কৃষকের সংখ্যা প্রায় ২০ লাখ। আরো ৮২ লাখ লোক মৎস্য আহরণ অন্যান্য কৃষিজাত পণ্য উৎপাদনের সঙ্গে জড়িত। চলতি বছরে খাদ্য ঘাটতি রয়েছে প্রায় ৯০ শতাংশ। বিশ্ব খাদ্য সংস্থার তথ্যমতে, কোটি ৭০ লাখ শ্রীলংকার অধিবাসী এক বছর ধরে ভালোভাবে খেতে পারছে না।

এমন করুণ পরিস্থিতির ভেতরে গবেষকরা দেশটির কপালে আরো দুর্গতির আশঙ্কা করছেন। কারণ ইয়ালা মৌসুমে উৎপাদন কম হলে মাহা মৌসুমে তা পুষিয়ে নেয়া যায়। কিন্তু জ্বালানির এই সংকট চলতে থাকলে সামনের মাহা মৌসুমে তা আর পুষিয়ে নেয়া যাবে না। এর কারণে চলমান ইয়ালা মৌসুমের ধান যেমন তারা কাটতে পারবে না, তেমনি পারবে না সামনের মাহা মৌসুমের শস্য বপন করতে। সম্প্রতি কৃষকরা তাদের আশঙ্কার কথা স্থানীয় সরকার প্রতিনিধিদের জানিয়েছেন।

মুদ্রাস্ফীতির আগে প্রতি হেক্টর জমিতে ধান চাষ করতে খরচ হতো প্রায় লাখ ৭৫ হাজার শ্রীলংকান রুপি, যা প্রায় ৬৯৩ আমেরিকান ডলার। তখন প্রতি হেক্টর থেকে তারা উৎপাদন করত ১০০ বস্তা ধান। কিন্তু সাম্প্রতিক মূল্যস্ফীতিতে খরচ প্রায় দ্বিগুণ বেড়ে হয়েছে লাখ ৯৫ হাজার রুপি এবং হেক্টরপ্রতি উৎপাদন অর্ধেক কমে দাঁড়িয়েছে ৪৫ থেকে ৫০ বস্তা। এভাবে সার জ্বালানি ঘাটতি চলতে থাকলে দেশটির জনগণ ধীরে ধীরে মৃত্যুর দিকে ধাবিত হবে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন