এশিয়া কাপ টি২০ দল ঘোষণা

অধিনায়ক সাকিব, ফিরলেন সাব্বির, সাইফউদ্দিন

ক্রীড়া প্রতিবেদক

নাটকীয়তা শেষে সাকিব আল হাসানকে অধিনায়ক করেই আসন্ন এশিয়া কাপ টি২০ আসরের দল ঘোষণা করেছে বাংলাদেশ। দলে চমক হিসেবে আছেন সাব্বির রহমান মোহাম্মদ সাইফউদ্দিন। এছাড়া শঙ্কা কাটিয়ে সাবেক অধিনায়ক মাহমুদউল্লাহও জায়গা ধরে রেখেছেন টি২০ দলে।

তিন বছর পর টি২০ দলে ফিরেছেন মারমুখী ব্যাটার সাব্বির রহমান। তিনি সর্বশেষ ২০১৯ সালে বাংলাদেশ দলের হয়ে টি২০ খেলেছেন। এবার ঢাকা প্রিমিয়ার ক্রিকেট লিগে ভালো করে জাতীয় দলের টিকিট পেলেন তিনি। আর পেস অলরাউন্ডার মোহাম্মদ সাইফউদ্দিনও সর্বশেষ বাংলাদেশের জার্সিতে খেলেছেন ২০২১ সালের টি২০ বিশ্বকাপে, যা অনুষ্ঠিত হয় সংযুক্ত আরব আমিরাতে।

গতকাল অবশ্য সবার চোখ ছিল সাকিব আল হাসানের ওপর। শুক্রবার গভীর রাতে যুক্তরাষ্ট্র থেকে দেশে ফেরা সাকিব গতকাল বিকালে গুলশানে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) সভাপতি নাজমুল হাসান পাপনের বাসভবনে যান। সেখানে ছিলেন বিসিবির অন্য কর্মকর্তা এবং নির্বাচক কমিটির সদস্যরা। সাকিবের সঙ্গে বৈঠক ছিল মূলত টি২০ দলের নেতৃত্ব ইস্যুতে।

সভার পরই বিসিবির ক্রিকেট পরিচালনা বিভাগের প্রধান জালাল ইউনুস জানান, বছর টি২০ বিশ্বকাপ পর্যন্ত সাকিবকেই টি২০ দলের নেতৃত্ব দিচ্ছেন তারা। তিনি বলেন, সাকিব এশিয়া কাপ, ত্রিদেশীয় সিরিজ এবং টি২০ বিশ্বকাপ পর্যন্ত অধিনায়ক নির্বাচিত হয়েছে। বোর্ডে আমাদের একটি মিটিং ছিল। সেখানেও আমরা আলোচনা করেছি। এরপর প্রেসিডেন্টের বাসায় এসে আলোচনায় বসেছি। এখানে নির্বাচকরা ছিলেন। এই কয়েকটি আসরের জন্য সাকিবকে অধিনায়ক হিসেবে বিবেচনা করা হয়েছে।

সাকিব যে অধিনায়ক হবে তা আগেই নির্ধারিত হয়েছিল। তবে মাঝে গোল বাধায় বেটউইনার ইস্যু। অনলাইন বেটিং কোম্পানি বেটউইনারের অঙ্গপ্রতিষ্ঠান বেটউইনার নিউজের সঙ্গে স্পন্সর চুক্তিতে স্বাক্ষর করেন সাকিব, যার অর্থমূল্য প্রায় কোটি টাকার মতো। বেটিং সংশ্লিষ্ট কোনো কোম্পানির সঙ্গে চুক্তি বিসিবি বাংলাদেশ সংবিধান কর্তৃক বেআইনি। ফলে বিসিবি থেকে হুঁশিয়ার করে দেয়া হয়, সাকিব চুক্তি বাতিল না করলে তার সঙ্গে বাংলাদেশ দলের কোনো সম্পর্কই থাকবে না। এরপর সাকিব চুক্তি বাতিলের সিদ্ধান্ত নেন।

আপাতত বিশ্বকাপ পর্যন্ত বলা হলেও সাকিবকে আরো লম্বা সময়ের জন্যই টি২০ ফরম্যাটের নেতৃত্বে রাখতে পারে বিসিবি। গত জুনে মুমিনুল হক সরে দাঁড়ানোর পর টেস্ট দলের নেতৃত্ব পান সাকিব। এবার পেলেন টি২০।

এশিয়া কাপে বাংলাদেশ টি২০ দল: সাকিব আল হাসান (অধিনায়ক), এনামুল হক বিজয়, মুশফিকুর রহিম, আফিফ হোসেন, মোসাদ্দেক হোসেন, মাহমুদউল্লাহ, শেখ মেহেদী হাসান, মোহাম্মদ সাইফউদ্দিন, হাসান মাহমুদ, মুস্তাফিজুর রহমান, নাসুম আহমেদ, সাব্বির রহমান, মেহেদী হাসান মিরাজ, ইবাদত হোসেন, পারভেজ হোসেন, নুরুল হাসান তাসকিন আহমেদ।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন