আজ ঢাকা আসছেন ইউএনএইচসিআর প্রধান মিশেল ব্যাশেলে

বণিক বার্তা ডেস্ক

জাতিসংঘের মানবাধিকার বিষয়ক প্রধান মিশেল ব্যাশেলে আজ ঢাকায় আসছেন। ১৭ আগস্ট পর্যন্ত বাংলাদেশে অবস্থান করবেন তিনি। সময় একাধিক কর্মসূচিতে যোগ দেবেন। এটি জাতিসংঘের প্রথম কোনো মানবাধিকার প্রধানের বাংলাদেশ সফর। শনিবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য নিশ্চিত করেছে পররাষ্ট্র মন্ত্রণালয়।

জানা গিয়েছে, বাংলাদেশ সরকারের আমন্ত্রণে ঢাকায় আসছেন মিশেল ব্যাশেলে। সফরকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ছাড়াও সরকারের মন্ত্রিপরিষদ সদস্যদের সঙ্গে বৈঠক করবেন জাতিসংঘের মানবাধিকার প্রধান। এছাড়া জাতীয় মানবাধিকার কমিশন, যুব প্রতিনিধি, সিএসও নেতা শিক্ষাবিদদের সঙ্গে মতবিনিময় করবেন তিনি। জাতীয় শোক দিবস ১৫ আগস্টে বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘরেও শ্রদ্ধা জানাবেন তিনি।

এছাড়া বাংলাদেশে কর্মরত বিভিন্ন মানবাধিকার সংস্থার প্রতিনিধিদের সঙ্গেও তার বৈঠক করার কথা রয়েছে। পাশাপাশি কক্সবাজারে রোহিঙ্গা আশ্রয়শিবির পরিদর্শন করবেন তিনি। সেখানে তিনি শরনার্থীদের সঙ্গে দেখা করবেন। রোহিঙ্গাদের নিয়ে কাজ করে এমন এনজিওগুলোর সঙ্গেও কথা বলবেন তিনি।

সফরের অংশ হিসেবে বাংলাদেশ ইনস্টিটিউট অব ইন্টারন্যাশনাল অ্যান্ড স্ট্র্যাটেজিক স্টাডিজের একটি আয়োজনে মিশেল ব্যাশেলের বক্তব্য রাখার কথা রয়েছে।

মিশেল ব্যাশেলেকে স্বাগত জানিয়ে পররাষ্ট্র মন্ত্রণালয় বলছে, বাংলাদেশ মানবাধিকারের ক্ষেত্রে জাতিসংঘের সঙ্গে ঘনিষ্ঠভাবে কাজ করছে। সফর বাংলাদেশের জাতীয় দৃষ্টিভঙ্গি এবং মানবাধিকার রক্ষা প্রচারের জন্য সরকারের আন্তরিক প্রচেষ্টা তুলে ধরার জন্য একটি গুরুত্বপূর্ণ উপলক্ষ। জাতীয় পরিপ্রেক্ষিতে মহামারী এবং অন্যান্য ক্রমবর্ধমান সংকটের মধ্যে অর্থনৈতিক উন্নয়ন, জনগণের শান্তি নিরাপত্তা বজায় রাখা এবং রোহিঙ্গা সংকট জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাবের মতো প্রতিবন্ধকতাকে যথাযথভাবে বিবেচনার বিষয়টিও উল্লেখ করা হয় সংবাদ বিজ্ঞপ্তিতে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন