তৃণমূলের অগ্রগতি অনুসন্ধান

দলের সাংগঠনিক সম্পাদকদের সঙ্গে বসছেন শেখ হাসিনা

নিজস্ব প্রতিবেদক

বাংলাদেশ আওয়ামী লীগের আট বিভাগের সাংগঠনিক সম্পাদকদের সঙ্গে আজ বৈঠক করবেন দলটির সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সকাল সাড়ে ১০টায় প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবনে বৈঠক অনুষ্ঠিত হওয়ার সময় নির্ধারিত রয়েছে। প্রধানমন্ত্রীর প্রেস উইং এসব তথ্য জানিয়েছে।

আজকের বৈঠকে দলের তৃণমূলের সাংগঠনিক অগ্রগতির খোঁজখবর নেয়ার পাশাপাশি অভ্যন্তরীণ বিভিন্ন বিষয়ে দিকনির্দেশনা দেবেন তিনি। বৈঠকে অংশ নিচ্ছেন এমন কয়েকজন সাংগঠনিক সম্পাদক বণিক বার্তাকে বিষয়টি নিশ্চিত করেছেন।

সাংগঠনিক কার্যক্রম জোরদার করার লক্ষ্যে কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদের সদস্যদের সমন্বয়ে আটটি বিভাগীয় টিম রয়েছে আওয়ামী লীগের। বিভাগভিত্তিক সাংগঠনিক সমস্যাগুলো পর্যবেক্ষণের মাধ্যমে সেসব সমাধান করে থাকে টিম। প্রতিটি বিভাগের ইউনিটগুলোর সাংগঠনিক প্রতিবেদন দলীয় ফোরামে উপস্থাপন করেন দায়িত্বপ্রাপ্ত সাংগঠনিক সম্পাদক।

মুহূর্তে সিলেট বিভাগের সাংগঠনিক সম্পাদক হিসেবে দায়িত্বে রয়েছেন আহমদ হোসেন, খুলনার বিএম মোজাম্মেল হক, চট্টগ্রামের আবু সাঈদ আল মাহমুদ স্বপন, রাজশাহীর এসএম কামাল হোসেন, ঢাকার মির্জা আজম, বরিশালের আফজাল হোসেন, ময়মনসিংহের শফিউল আলম চৌধুরী নাদেল এবং রংপুরে দায়িত্ব পালন করছেন সাখাওয়াত হোসেন শফিক।

দলীয় সূত্র জানিয়েছে, বৈঠকে দলের অভ্যন্তরীণ বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা হবে। দলের কয়টি জেলা-উপজেলায় সম্মেলন সম্পন্ন হয়েছে, কয়টিতে হয়নি এসব বিষয়ের অগ্রগতি জানবেন সভাপতি শেখ হাসিনা। পাশাপাশি দ্রুত তৃণমূলের সম্মেলনের কাজ শেষ করার নির্দেশনাও দিতে পারেন তিনি।

বৈঠক প্রসঙ্গে আওয়ামী লীগের খুলনা বিভাগের দায়িত্বপ্রাপ্ত সাংগঠনিক সম্পাদক বিএম মোজাম্মেল হক বণিক বার্তাকে বলেন, দলের কর্মকাণ্ডের বিস্তারিত প্রতিবেদন সম্পর্কে আলোচনা করতে সভাপতি শেখ হাসিনা আমাদের ডেকেছেন। সাংগঠনিক অবস্থা, দলের কোথাও কোনো সমস্যা আছে কিনা বা সমস্যা থাকলে সেটা কীভাবে সমাধান করা যায়; এসব সামগ্রিক বিষয় নিয়ে আলোচনা হবে। তারপর যে দিকনির্দেশনা দেবেন, সে অনুযায়ী আমরা কাজ করব।

আওয়ামী লীগের জাতীয় সম্মেলন সবসময় সময়মতো হয় উল্লেখ করে তিনি বলেন, আগামী সম্মেলনের জন্য সময় হাতে খুব বেশি নেই। সম্মেলনকে কেন্দ্র করে দলীয় কোনো কার্যক্রম বাকি আছে কিনা সে প্রসঙ্গেও আলোচনা হতে পারে।

আওয়ামী লীগের রাজশাহী বিভাগের দায়িত্বপ্রাপ্ত সাংগঠনিক সম্পাদক এসএম কামাল হোসেন বণিক বার্তাকে বলেন, বৈঠকের জন্য নির্দিষ্ট কোনো এজেন্ডা নেই। হয়তো সাংগঠনিক বিষয়ে আলোচনা হবে। বৈঠক থেকে সভাপতি যে দিকনির্দেশনা দেবেন আমরা তা মেনে কাজ করব।

তিনি আরো বলেন, বৈঠকে নেত্রী আমাদের দায়িত্বপ্রাপ্ত এলাকার ইউনিটগুলোর সাংগঠনিক অবস্থা সম্পর্কে জানতে চাইতে পারেন। অর্থাৎ জেলা-উপজেলা ইউনিটগুলোয় কোথায় সম্মেলন হয়েছে বা কোথায় বাকি আছে এসব বিষয় বৈঠকে উঠতে পারে। আবার তিনি বিভাগীয় প্রতিনিধি সভা করতে পারেন, সেই ব্যাপারেও আলোচনা হতে পারে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন