সালমান রুশদিকে হত্যাচেষ্টার অভিযোগ, হাদি মাতার রিমান্ডে

বণিক বার্তা অনলাইন

ভারতীয় বংশোদ্ভূত ঔপন্যাসিক সালমান রুশদিকে ছুরিকাঘাত করা হাদি মাতারের বিরুদ্ধে হত্যাচেষ্টার অভিযোগ আনা হয়েছে। বিবিসি জানিয়েছে, আদালত তাকে জামিন না দিয়ে রিমান্ডে পাঠিয়েছেন। এর আগে তাকে শাটোকোয়া কাউন্টি জেল থেকে আদালতে নেয়া হয়।

এ বিষয়ে ডিস্ট্রিক্ট অ্যাটর্নি জেসন স্মিট এক বিবৃতিতে বলেন, এটি একটি দীর্ঘ আইনি প্রক্রিয়ার একেবারেই প্রাথমিক পর্যায়। 

আক্রমণের মোটিভ হিসেবে এখনো কিছু নিশ্চিতকরেনি পুলিশ। তবে ঘটনাস্থলে পাওয়া একটি ব্যাগপ্যাক ও ইলেকট্রনিক ডিভাইস পরীক্ষা করে দেখা হচ্ছে। হাদি মাতারের আগের অবস্থা জানতে এবং হামলার উদ্দেশ্য বের করতে ফেডারেল ব্যুরো অফ ইনভেস্টিগেশনের (এফবিআই) সহায়তা চেয়েছে নিউ ইয়র্ক পুলিশ। নিউ ইয়র্ক পুলিশের মেজর ইউজিন স্ট্যানিসজেউস্কি বলেছেন, প্রাথমিকভাবে ছুরিকাঘাতের উদ্দেশ্য পরিষ্কার নয়।

সামাজিক যোগাযোগমাধ্যমে হাদির অ্যাকাউন্টগুলো পর্যালোচনা করে দেখা গেছে, তিনি শিয়া চরমপন্থা এবং ইরানের ইসলামিক রেভল্যুশনারি গার্ডের প্রতি সহানুভূতিশীল। হাদির ভুয়া ড্রাইভিং লাইসেন্সের বিষয়েও তথ্য পেয়েছে নিউ ইয়র্ক পুলিশ।

নিউ ইয়র্কের শাটোকোয়া ইনস্টিটিউশনের শুক্রবার সকালে আয়োজিত এক অনুষ্ঠানে বক্তৃতা দেয়ার সময় সালমান রুশদির ওপর হামলা চালান হাদি মাতার। প্রত্যক্ষদর্শীরা জানান, রুশদিকে ২০ সেকেন্ডে ১০ থেকে ১৫ বার ছুরিকাঘাত করা হয় এবং তিনি তার রক্তের ওপরই লুটিয়ে পড়েন। এসময় আশপাশের লোকজন ছুটে এসে লেখককে ঘিরে ফেলেন। ঘটনাস্থল থেকেই আটক করা হয় হাদি মাতারকে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন