সিদ্ধিরগঞ্জে বকেয়া বেতন দাবিতে পোশাক শ্রমিকদের বিক্ষোভ

বণিক বার্তা প্রতিনিধি, নারায়ণগঞ্জ

নারায়ণগঞ্জের সিদ্ধিরগঞ্জে মুনলাক্স অ্যাপারেলস লিমিটেড নামের একটি পোশাক কারখানা বন্ধ ঘোষণার প্রতিবাদে বকেয়া বেতন পরিশোধের দাবিতে সড়ক অবরোধ করে বিক্ষোভ করেছেন শ্রমিকরা। গতকাল সকাল সাড়ে ৮টায় সিদ্ধিরগঞ্জ পুল এলাকায় শ্রমিকরা এক হয়ে নারায়ণগঞ্জ-আদমজী-শিমরাইল সড়ক অবরোধ করে বিক্ষোভ করেন। সময় সড়কে তীব্র যানজট সৃষ্টি হয়েছে। পরে শিল্প পুলিশ এসে শ্রমিকদের সড়ক থেকে সরিয়ে দেয়। বিক্ষুব্ধরা দুপুরে নারায়ণগঞ্জ শহরের চাষাঢ়া গিয়ে মানববন্ধন বিক্ষোভ করেন।

শ্রমিকরা জানান, গতকাল সকাল ৮টায় কাজে যোগ দিতে গিয়ে তার দেখতে পান কারখানা বন্ধ ঘোষণা করে কর্তৃপক্ষ নোটিস লাগিয়ে দিয়েছে। এর প্রতিবাদে তারা সকাল সাড়ে ৮টায় নারায়ণগঞ্জ-আদমজী-শিমরাইল সড়ক অবরোধ করে বিক্ষোভ করেন। খবর পেয়ে শিল্প পুলিশ এসে শ্রমিকদের রাস্তা থেকে সরিয়ে দেয়। শ্রমিকরা অভিযোগ করেন, ঈদের আগে নবেতন-বোনাস তিন ভাগে পরিশোধ করে কর্তৃপক্ষ ঈদের পর তৈরি পোশাক রফতানি করে বেতন পরিশোধ করার প্রতিশ্রুতি দেয়। এজন্য ১০-১৫ দিন ধরে দিন-রাত কাজ করে পোশাক তৈরির উৎপাদন অব্যাহত রাখা হয়েছে। ১০ আগস্ট বেতন দেয়ার কথা ছিল। পরে আবার ১১ আগস্ট বেতন দেয়ার দিন ধার্য করা হয়। সেদিনও বকেয়া বেতন দেয়া হয়নি। ১২ আগস্ট সাপ্তাহিক ছুটির দিন ছিল। গতকাল কারখানায় গিয়ে শ্রমিকরা দেখেন গেটে কারখানাটি বন্ধ ঘোষণা করে নোটিস ঝুলিয়ে দেয়া হয়েছে। পরে আমরা আন্দোলন করতে বাধ্য হয়েছি।

শিল্প পুলিশ- নারায়ণগঞ্জ জোনের পরিদর্শক বশির আহমেদ জানান, মুনলাক্স অ্যাপারেলসে ৩৫০ শ্রমিক কাজ করছেন। বৃহস্পতিবার বকেয়া বেতন দেয়ার কথা ছিল। ওই দিন কর্তৃপক্ষ বেতন পরিশোধ করতে পারেনি। শ্রমিকদের এক মাসের বেতন বকেয়া রয়েছে। কর্তৃপক্ষ আজ বেতন পরিশোধ করবে। শ্রমিকরা ঝামেলা করতে পারে আশঙ্কায় কর্তৃপক্ষ কারখানাটি বন্ধ রেখেছে। কারণে শ্রমিকরা গতকাল সকালে কারখানার সামনের সড়কে অবস্থান  নন। পরে আমরা তাদের সরিয়ে দিয়েছি। তিনি আরো জানান, পরে একই কারখানার শ্রমিকরা দুপুরে শহরের চাষাঢ়ায় গিয়ে মানববন্ধন পালন করেছেন।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন