পরিধি বাড়াতে পুনরায় কাজ করছে গুগল ফাইবার

বণিক বার্তা ডেস্ক

যুক্তরাষ্ট্রে উচ্চগতির ইন্টারনেট সংযোগ প্রদানে গুগল ফাইবার প্রকল্প হাতে নিয়েছিল মালিকানা প্রতিষ্ঠান অ্যালফাবেট। দীর্ঘ সময় প্রকল্পের তেমন কোনো অগ্রগতি চোখে পড়েনি। তবে সম্প্রতি এক ব্লগ পোস্টে দেয়া ঘোষণায় প্রতিষ্ঠানটি আগামী তিন থেকে পাঁচ বছরে এর পরিধি বিস্তারে কাজ করবে বলে জানিয়েছে। খবর দ্য ভার্জ।

প্রতিষ্ঠানটি যুক্তরাষ্ট্রের আরো পাঁচটি প্রদেশকে তাদের ফাইবার সংযোগের আওতায় আনতে চায়। প্রদেশগুলো হলো অ্যারিজোনা কলোরাডো, নেব্রাস্কা, নেভাদা ইউটাহ। বার্তা সংস্থা রয়টার্স প্রকাশিত প্রতিবেদনের তথ্যানুযায়ী, গুগল ফাইবার বর্তমানে ১৭টি শহর থেকে তাদের পরিষেবা ২২টিতে উন্নীত করতে চায়।

২০১৬ সালের পর এটি অনেক বড় পরিবর্তন। সে সময় প্রতিষ্ঠানটি তাদের শতাংশ কর্মী ছাঁটাই করেছিল এবং ছয়টির বেশি শহরে তাদের পরিষেবা চালুর উদ্যোগ স্থগিত করে দিয়েছিল।

এর পরের বছরগুলোয় প্রকাশিত প্রতিবেদনের তথ্যানুযায়ী, প্রতিষ্ঠানটি কানসাস সিটির মতো বিদ্যমান মেট্রো এলাকায় শত শত স্থাপনা বাতিল করছে এবং অতি অগভীর পরিখায় ফাইবার কেবল স্থাপনে ব্যর্থ হওয়ায় সম্পূর্ণরূপে লুইসভিল, কেন্টাকি ছেড়ে চলে গিয়েছে।

প্রযুক্তিবিদ বা বাজার বিশ্লেষকদের ধারণা, বর্তমানে প্রতিষ্ঠানটি তাদের ফাইবার পরিষেবা বিস্তারের জন্য প্রস্তুত। বিশেষ করে গুগল ফাইবারের প্রধান নির্বাহী ডিন্নি জেইন রয়টার্সকে জানান, তার দল বর্তমানে পরিষেবা বিস্তারের জন্য প্রস্তুত। ওয়েস্ট ডেস মইনেস লোয়াতে পরিষেবা চালুর মাধ্যমে পাঁচ বছরের দীর্ঘবিরতির অবসান হয়। সে মাসেই প্রতিষ্ঠানটি জানায়, তারা ডেস মইনেসেও পরিষেবা বাড়াবে। প্রতিবেদনের তথ্যানুযায়ী ২০২১ সালে গুগল ফাইবার যে পরিমাণ অবকাঠামো তৈরি করেছে বিগত বছরগুলোয় সে রকম কিছু করতে পারেনি।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন