ইইউর পর ইউএসবি-সি পোর্টে ঝুঁকছে ভারত

বণিক বার্তা ডেস্ক

২০২৪ সাল থেকে ইউরোপীয় ইউনিয়নের অন্তর্ভুক্ত দেশগুলোয় সব স্মার্টফোনে চার্জিং পোর্ট হিসেবে ইউএসবি-সি পোর্ট ব্যবহার বাধ্যতামূলক করে আইন পাস করেছে। অঞ্চলটির পর এবার এশিয়ার দেশ ভারত একই সিদ্ধান্ত গ্রহণের পথে এগোচ্ছে। খবর গিজমোচায়না।

স্মার্টফোন, ট্যাবলেটসহ অন্যান্য কনজিউমার ইলেকট্রনিকস পণ্যের জন্য চার্জিং পদ্ধতি কার্যকর করা হবে। নিউজ১৮ প্রকাশিত প্রতিবেদনের তথ্যানুযায়ী, দেশটির সরকার সমগ্র স্টেকহোল্ডারদের নিয়ে ১৭ আগস্ট বৈঠকে বসার সিদ্ধান্ত নিয়েছে। অন্যদিকে পিটিআইয়ের প্রতিবেদনে বলা হয়, সরকার দেশে বিভিন্ন ধরনের চার্জারের ব্যবহার বন্ধের বিষয়ে বৈঠকে আলোচনা করবে। মূলত গ্রাহকদের ভোগান্তি কমানোর পাশাপাশি ইলেকট্রনিক বর্জ্য কমানোর উদ্দেশ্যেই সিদ্ধান্ত নেয়া হবে।

ইউরোপীয় ইউনিয়ন অনেক আগে থেকেই বিশ্বের প্রযুক্তি জায়ান্টগুলোকে ইউএসবি টাইপ সি-কে সর্বজনীন চার্জিং পোর্ট হিসেবে গ্রহণ করার বিষয়ে চাপ প্রয়োগ করে আসছে। ২০২৪ সাল থেকে এটি কার্যকর হবে। বর্তমানে নতুন দেশ হিসেবে ভারত এটি কার্যকরে কাজ করছে। পিটিআইয়ের কাছে দেয়া বিবৃতিতে দেশটির সরকারি কর্মকর্তারা জানান, প্রতিষ্ঠানগুলো যদি ইউরোপ যুক্তরাষ্ট্রে পরিষেবা দিতে পারে, তাহলে ভারতে কেনো পারবে না? স্মার্টফোন, ট্যাবলেট থেকে শুরু করে সব বহনযোগ্য ডিভাইসে একটি সর্বজনীন চার্জিং পদ্ধতি থাকতে হবে।

বর্তমানে শাওমি, রিয়েলমি, স্যামসাং, মটোরোলা, ওয়ানপ্লাসসহ অনেক সেলফোন উৎপাদনকারী প্রতিষ্ঠান তাদের ডিভাইসে ইউএসবি-সি পোর্ট ব্যবহার করছে। বাংলাদেশেও এসব প্রতিষ্ঠান একই পোর্টের ডিভাইস সরবরাহ করছে। শুধু কুপারটিনোভিত্তিক প্রযুক্তি জায়ান্ট অ্যাপল এখনো পদ্ধতি গ্রহণ করেনি। প্রতিষ্ঠানটি এখনো তাদের ডিভাইসগুলোয় নিজস্ব লাইটনিং পোর্ট ব্যবহার করছে। তবে ইউরোপীয় ইউনিয়নের অন্তর্ভুক্ত দেশগুলোয় ডিভাইস বাজারজাত করতে হলে অ্যাপলকে নিয়ম মেনেই বাজারে থাকতে হবে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন