হিলি স্থলবন্দর

সপ্তাহের ব্যবধানে শুকনো মরিচের দাম বেড়েছে ৫০ টাকা

বণিক বার্তা প্রতিনিধি, হিলি

সপ্তাহের ব্যবধানে দিনাজপুরের হিলিতে আবারো শুকনো মরিচের দাম বেড়েছে কেজিতে ৫০ টাকা করে। সংশ্লিষ্টরা বলছেন, বৈরী আবহাওয়ার কারণে উৎপাদন নিম্নমুখী। তার ওপর জ্বালানি তেলের মূল্যবৃদ্ধির কারণে বেড়েছে পরিবহন ব্যয়ও। অন্যদিকে হিলি বন্দর দিয়ে শুকনো মরিচ আমদানি বন্ধ। এসব কারণে বাজার ঊর্ধ্বমুখী হয়ে উঠেছে।

জানা গিয়েছে, এক সপ্তাহ আগে প্রতি কেজি দেশীয় শুকনো মরিচ ২৯০ টাকা দরে বিক্রি হলেও বর্তমানে তা বেড়ে ৩২০ থেকে ৩৪০ টাকা দরে বিক্রি হচ্ছে। এছাড়া হিলি স্থলবন্দর দিয়ে আমদানি বন্ধ থাকায় আমদানীকৃত কারেন্ট মরিচের দাম বেড়ে দাঁড়িয়েছে ৪৪০ টাকায়, যা আগে ৩৫০ টাকা দরে বিক্রি হয়েছিল।

হিলি স্থলবন্দরের সিঅ্যান্ডএফ এজেন্ট নূরে আলম সিদ্দিক বলেন, দেশীয় শুকনো মরিচের দাম কম থাকায় আমদানিতে পড়তা ছিল না। ফলে দীর্ঘদিন ধরে হিলি স্থলবন্দর দিয়ে ভারত থেকে শুকনো মরিচ আমদানি ছিল। ঊর্ধ্বমুখী দাম চাহিদার কারণে এক বছর পর ১৬ মার্চ থেকে পুনরায় হিলি স্থলবন্দর দিয়ে শুকনো মরিচ আমদানি শুরু হয়। সময় প্রতি টন শুকনো মরিচ ভারত থেকে হাজার ২০০ ডলার মূল্যে আমদানি হয়। কাস্টমস শুল্কায়ন করে ২৯ টাকা আদায় করে। কিন্তু বর্তমানে বন্দরে আবারো আমদানি বন্ধ। ভারত থেকে আমদানিতে এখন ব্যয় হচ্ছে হাজার ৮০০ ডলার।

হিলি স্থলবন্দরের জনসংযোগ কর্মকর্তা সোহরাব হোসেন বলেন, বন্দর দিয়ে সর্বশেষ গত ২৭ জুলাই এক ট্রাকে ২০ টন শুকনো মরিচ আমদানি হয়েছিল। এর আগে গত জুন এক ট্রাকে ২০ টন শুকনো মরিচ আমদানি হয়।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন