সালমান রুশদির চোখ হারানোর শঙ্কা

বণিক বার্তা ডেস্ক

১৯৮১ সালে প্রকাশিত ‘মিডনাইটস চিলড্রেন’ উপন্যাস দিয়ে খ্যাতি পান রুশদি। ছবি: বিবিসি

যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে ছুরিকাঘাতের শিকার ঔপন্যাসিক সালমান রুশদি চোখ হারাতে পারেন বলে জানিয়েছেন তার মুখপাত্র অ্যান্ড্রু ওয়াইলি। আরও জানান, গুরুতর আহত এই লেখক হাসপাতালের ভেন্টিলেশনে রয়েছেন। তিনি কথাও বলতে পারছেন না। খবর বিবিসি।

গতকাল শুক্রবার এক অনুষ্ঠানের মঞ্চে রুশদির গলা ও পাকস্থলীতে ছুরিকাঘাত করা হয়। ওই ঘটনার পর নিউজার্সি থেকে ২৪ বছর বয়সী হাদি মাতার নামে এক সন্দেহভাজনকে আটক করে পুলিশ।

নিউইয়র্ক পুলিশ বলছে, শিটোকোয়া ইন্সটিটিউশনে সন্দেহভাজন ওই ব্যক্তি দৌড়ে মঞ্চে গিয়ে রুশদি ও তার সাক্ষাৎকার গ্রহণকারীর ওপর আক্রমণ করে।

হামলার পরপরই বিখ্যাত এ লেখককে হেলিকপ্টারে করে পেনসিলভানিয়ার একটি হাসপাতালে নেয়া হয়।

মুখপাত্র অ্যান্ড্রু ওয়াইলি বলেন, রুশদি সম্ভবত চোখ হারাতে পারেন। তার বাহুর নার্ভ ও লিভার ছুরির আঘাতে মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে।

পুলিশ এখনো এই হামলার কারণ সম্পর্কে কোন ধারণা দিতে পারেনি। তারা অনুষ্ঠানস্থলে পাওয়া ইলেক্ট্রনিক ডিভাইস ও একটি ব্যাগ পরীক্ষা করে দেখছে।

ঔপন্যাসিক সালমান রুশদির জন্ম ভারতে। ১৯৮১ সালে প্রকাশিত ‘মিডনাইটস চিলড্রেন’ উপন্যাস দিয়ে খ্যাতি পান তিনি, যাকে এখনো তার সেরা কাজ বলে বিবেচনা করা হয়। ১৯৮৮ সালে ‘স্যাটানিক ভার্সেস’ প্রকাশের পর থেকে রুশদি উগ্র ইসলামপন্থীদের হত্যার হুমকির মধ্যে ছিলেন। প্রায় দশ বছর আত্মগোপনে থাকতে হয়েছে তাকে।

সালমান রুশদির পরবর্তী বই ‘ভিক্টরি সিটি’ ২০২৩ সালে প্রকাশ হওয়ার কথা রয়েছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন