বিদ্যুৎ সাশ্রয়ের উদ্যোগ

শিক্ষালয়ে সাপ্তাহিক ছুটি আরো একদিন বাড়ানোর চিন্তা

নিজস্ব প্রতিবেদক

দেশের প্রায় প্রতিটি শিক্ষাপ্রতিষ্ঠানেই সাপ্তাহিক ছুটি একদিন। তবে বর্তমান প্রেক্ষাপটে বিদ্যুৎ সাশ্রয়ে ছুটি আরো একদিন বাড়ানোর আভাস দিয়েছেন শিক্ষামন্ত্রী দীপু মনি। গতকাল ঢাকা পলিটেকনিক ইনস্টিটিউট মিলনায়তনে অনুষ্ঠিত এক অনুষ্ঠানে সাংবাদিকের প্রশ্নের জবাবে মন্ত্রী বলেছেন, বিদ্যুৎ সাশ্রয়ের জন্য শিক্ষাপ্রতিষ্ঠানে সাপ্তাহিক ছুটি দুদিন করা যায় কিনা, তা ভেবে দেখা হচ্ছে। তবে মুহূর্তেই কোনো সিদ্ধান্তের কথা বলা যাচ্ছে না। হয়তো শিগগিরই সিদ্ধান্ত জানানো যাবে।

জাতীয় পলিটেকনিক ইনস্টিটিউট শিক্ষক সমিতির জাতীয় সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে শিক্ষামন্ত্রী দীপু মনি বলেন, কারিগরি শিক্ষা নিয়ে কেউ বেকার থাকে না। সারা বিশ্বেই শিক্ষায় দক্ষদের কাজের সুযোগ রয়েছে। আমাদের সরকারও দক্ষতাকে গুরুত্ব দিচ্ছে। গতানুগতিক ডিগ্রি বা সনদের পরিবর্তে অর্জিত জ্ঞান দক্ষতা কাজে লাগানোর মধ্যেই রয়েছে সৃজনশীলতা। কারিগরি শিক্ষা বিস্তারে খাতে নতুন পদ সৃষ্টি করে নিয়োগ দেয়া হচ্ছে। মানসম্পন্ন বৃত্তিমূলক শিক্ষা দিতে সংশ্লিষ্ট পেশাজীবীদের দিয়ে শ্রেণীকক্ষে শিক্ষণের বিষয়টি বিবেচনা করা হচ্ছে। তবে দেশে পর্যাপ্ত শ্রমশক্তি তৈরি এবং শিক্ষার্থীদের পরিবারকে বাড়তি শিক্ষাব্যয় থেকে রক্ষা করতে ডিপ্লোমা ডিগ্রি তিন বছরের হওয়াই শ্রেয়।

ভবিষ্যতে বর্তমান কর্মজগতের আমূল পরিবর্তন হবে জানিয়ে শিক্ষামন্ত্রী বলেন, কারিগরি শিক্ষা দক্ষতাই হবে পরিবর্তিত কর্মজগতে টিকে থাকার হাতিয়ার। তাই শিক্ষাপ্রতিষ্ঠানে মানসম্পন্ন শিক্ষার পরিবেশ বজায় রাখতে সক্ষমতার অতিরিক্ত শিক্ষার্থী ভর্তি না করার কথা বলেন তিনি। মন্ত্রী আরো বলেন, আগের সরকারগুলো নিয়ম-নীতির তোয়াক্কা না করে শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্ত করেছে। আওয়ামী লীগ সরকারের বর্তমান মেয়াদে স্বচ্ছতা নিরপেক্ষতার সঙ্গে দুবার শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্ত করা হয়েছে।

অনুষ্ঠানে অন্যদের মধ্যে বক্তব্য দেন কারিগরি শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক . মো. ওমর ফারুক, পলিটেকনিক শিক্ষক সমিতির সভাপতি মো. আমান উল্লাহ খান ইউসুফজী সাধারণ সম্পাদক আখতার হোসেন। মূল প্রবন্ধ উপস্থাপন করেন . মো. শাহ আলম মজুমদার।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন