মেসেঞ্জারে এন্ড-টু-এন্ড এনক্রিপশনের পরীক্ষা চালাচ্ছে মেটা

বণিক বার্তা ডেস্ক

মেসেজিং পরিষেবা বা প্লাটফর্মগুলোতে এন্ড-টু-এন্ড এনক্রিপশন সুবিধা চালুর জন্য মেটা দীর্ঘদিন থেকে কাজ করে যাচ্ছে। এখন পর্যন্ত শুধু হোয়াটসঅ্যাপেই সুবিধাটি চালু করা হয়েছে। সবশেষ আপডেটে মেটা জানায়, প্রতিষ্ঠানটি শিগগিরই নির্দিষ্ট কিছু ব্যবহারকারীর মেসেঞ্জারে এন্ড-টু-এন্ড ফিচার পরীক্ষার সুযোগ দেবে।

এনগ্যাজেটে প্রকাশিত খবরে বলা হয়, যাদের পরীক্ষামূলকভাবে ফিচারটি ব্যবহার করতে দেয়া হবে, তাদের কিছু কথোপকথন স্বয়ংক্রিয়ভাবে এন্ড-টু-এন্ড এনক্রিপশনে যুক্ত হয়ে যাবে। এর ফলে নতুন করে কোনো বন্ধুর সঙ্গে সিক্রেট কথোপকথন শুরুর প্রয়োজন হবে না।

এনক্রিপশনের পাশাপাশি প্রতিষ্ঠানটি কথোপকথন সংরক্ষণে সিকিউর স্টোরেজ চালুর বিষয়েও কাজ করছে। এর মাধ্যমে ব্যবহারকারীরা তাদের ডিভাইস হারিয়ে ফেললে বা নতুন ডিভাইসে কথোপকথন সংরক্ষণের জন্য যেকোনো মুহূর্তে কনভারসেশনে প্রবেশ করতে পারবে। সিকিউরিটি স্টোরেজের মাধ্যমে ব্যাকআপে প্রবেশ করার জন্য ব্যবহারকারীকে আলাদা পিন বা কোড তৈরি করতে হবে এবং সেগুলো সংরক্ষিত রাখতে হবে।

কথোপকথন সংরক্ষণের জন্য ব্যবহারকারীরা ক্লাউড পরিষেবাও ব্যবহার করতে পারবে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গিয়েছে। যারা আইওএস অপারেটিং সিস্টেম ব্যবহার করছে তারা আইক্লাউডে তাদের গোপন কোড সংরক্ষণ করতে পারবে। চলতি সপ্তাহ থেকেই শুধু অ্যান্ড্রয়েড আইওএস প্লাটফর্মের জন্য সিকিউর স্টোরেজের পরীক্ষা শুরু করবে মেটা। ওয়েব মেসেঞ্জার বা এনক্রিপশনের বাইরে থাকা কথোপকথনের জন্য এটি এখনো চালু করা হয়নি। এগুলোর পাশাপাশি সামনের সপ্তাহগুলোতে মেটা এনক্রিপ্টেড চ্যাটে মেসেঞ্জারের সাধারণ ফিচারগুলো যুক্ত করার জন্য কাজ করছে।

পরীক্ষার অংশ হিসেবে মেসেজ আনসেন্ড করা, ফেসবুক স্টোরিতে এনক্রিপ্টেড চ্যাটের মতো রিপ্লাই দেয়া এবং মেসেঞ্জারের কল ট্যাবে এন্ড-টু-এন্ড এনক্রিপ্টেড কল ফিচার চালুর লক্ষ্যে কাজ করছে। রে-ব্যান স্টোরিজ ব্যবহারকারীরা মেসেঞ্জারের মাধ্যমে এনক্রিপ্টেড হ্যান্ডস-ফ্রি মেসেজ পাঠাতে পারবে।

অন্যদিকে মেটা কোড ভেরিফাই নামে নতুন নিরাপত্তা ফিচার চালু করতে যাচ্ছে। এটি মূলত ক্রোম, ফায়ারফক্স মাইক্রোসফট এজের জন্য ওপেন সোর্স ব্রাউজার এক্সটেনশন। এটি ওয়েব মেসেঞ্জারের কোড যাচাইয়ের মাধ্যমে সুরক্ষার বিষয়টি নিশ্চিত করবে। এছাড়া প্রতিষ্ঠানটি মেসেঞ্জারের ভ্যানিশ মোড ফিচার বন্ধ করে দিচ্ছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন