টরন্টোয় ফারুকীর দুই সিনেমা

ফিচার প্রতিবেদক

বৃহস্পতিবার শুরু হয়েছে দক্ষিণ এশিয়ার চলচ্চিত্রের বড় উৎসব ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভ্যাল অব সাউথ এশিয়া (ইফসা), চলবে ২১ আগস্ট পর্যন্ত। এবার উৎসবে অংশ নিয়েছেন দেশের গুণী নির্মাতা মোস্তফা সরয়ার ফারুকী। তার নির্মিত একাধিক সিনেমা দেশের বাইরে প্রদর্শিত হয়েছে। ফারুকীর একাধিক সিনেমা দেশের জন্য সম্মান বয়ে এনেছে। এবার কানাডার টরন্টোয় সাউথ এশিয়ান আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে প্রদর্শিত সিনেমার তালিকায় রয়েছে ফারুকী পরিচালিত নো ল্যান্ডস ম্যান শনিবার বিকেল

সামাজিক যোগাযোগমাধ্যমে মোস্তফা সরয়ার ফারুকী লিখেছেন, ১১ তারিখ ইফসা টরন্টোর ওপেনিং শো-তে নো ল্যান্ডস ম্যান দেখানো হবে। আর ১৩ তারিখ দেখানো হবে শনিবার বিকেল আমি থাকব দুইটা শো-তেই। শো শেষে প্রশ্নোত্তর পর্বে দেখা হবে। এই দুই সিনেমা দেশে মুক্তি না হলেও বিদেশে বেশ কয়েকবার প্রদর্শিত হয়েছে।

নো ল্যান্ডস ম্যান মোস্তফা সরয়ার ফারুকীর প্রথম আন্তর্জাতিক ভাষার সিনেমা। চলতি বছরেই সিডনি চলচ্চিত্র উৎসবের ৬৯তম আসরে প্রদর্শিত হয় সিনেমাটি। তৃতীয় বিশ্বের একজন মানুষের অস্তিত্বহীনতার গল্প নিয়েই সিনেমা। নো ল্যান্ডস ম্যানের সংগীত পরিচালনা সহপ্রযোজক হিসেবে রয়েছেন খ্যাতিমান সংগীত পরিচালক এআর রহমান। এর আগে ২৮তম ভেসুল চলচ্চিত্র উৎসবে দেখানো হয় নো ল্যান্ডস ম্যান এবং উৎসবে দর্শক পছন্দে সেরা সিনেমা নির্বাচিত হয় এটি। পর্যন্ত বুসান আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব, কায়রো চলচ্চিত্র উৎসবের মতো একাধিক উৎসবে প্রদর্শিত প্রশংসিত নো ল্যান্ডস ম্যান। সিনেমাটির কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করেছেন বলিউড তারকা নওয়াজউদ্দিন সিদ্দিকী। বাংলাদেশ থেকে আছেন গায়ক অভিনেতা তাহসান খান, ভারতের ঈশা চোপড়া, বিক্রম কোচার কিরণ খোজে। অস্ট্রেলিয়ার জনপ্রিয় অভিনেত্রী মেগান মিশেল। যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক, অস্ট্রেলিয়ার সিডনি ভারতে সিনেমাটির শুটিং করা হয়েছে।

অন্যদিকে আজ দেখানো হবে শনিবার বিকেল সিনেমাটি। সম্প্রতি সিনেমাটির রিভিউ দিয়েছে বিশ্বজনপ্রিয় মার্কিন পত্রিকা হলিউড রিপোর্টার। সিনেমাটির প্রশংসা করেছে হলিউড রিপোর্টার। তাদের ভাষ্যে, এটি একটি অসাধারণ সিনেমা, যেটি দেশের জন্য সম্মান বয়ে আনতে পারে। তবে দুঃখের বিষয়, ২০১৯ সালে সেন্সর বোর্ড প্রথমে শনিবার বিকেল প্রদর্শনের অনুমতি দিলেও পরে সে সিদ্ধান্ত থেকে সরে আসে। দেশের সেন্সর বোর্ডের চৌকাঠ না পেরোলেও শনিবার বিকেল আন্তর্জাতিক মহলে একাধিক পুরস্কার জিতে নিয়েছে। মস্কোয় দুটি ইনডিপেনডেন্ট জুরি পুরস্কার পেয়েছে সিনেমাটি। এর একটি রাশান ফেডারেশন অব ফিল্ম ক্রিটিকস জুরি পুরস্কার, অন্যটি কমেরসান্ত পুরস্কার।

শনিবার বিকেল নিয়ে বণিক বার্তাকে ফারুকী বলেন, হলিউড রিপোর্টার মনে করছে শনিবার বিকেল বাংলাদেশের ইমেজের জন্য ভালো। অন্যদিকে আমাদের দেশের সেন্সর বোর্ড বলছে, এটা দেশের ভাবমূর্তি নষ্ট করবে। আসলে এটা আমাদের দর্শকরা দেখলেই বুঝতে পারবে। সেন্সর বোর্ডের কাছে আমরা আপিল করেছি। আপিলের কোনো উত্তর এখনো পাইনি। আমি বিশ্বাস করি, বাংলাদেশের মানুষ সিনেমাটা দেখবে। মানুষের জন্য আমি শনিবার বিকেল নির্মাণ করেছি।

বাংলাদেশ-জার্মানির যৌথ প্রযোজনায় নির্মিত শনিবার বিকেলে অভিনয় করেছেন জাহিদ হাসান, তিশা, ইরেশ যাকের, মামুনুর রশীদ প্রমুখ। ফিলিস্তিনের অভিনেতা ইয়াদ হুরানি কলকাতার পরমব্রত চট্টোপাধ্যায় রয়েছেন এতে। সম্প্রতি সিনেমাপ্রেমী আর দেশের নির্মাতা অভিনয়শিল্পীরা সেন্সর বোর্ডের উদ্দেশে সিনেমাটি মুক্তির অনুরোধ জানাচ্ছেন। বাংলাদেশের প্রেক্ষাগৃহে শনিবার বিকেল আসতে চলেছে কিনা সেটা এখন দেখার পালা। সিনেমাপ্রেমীদের প্রত্যাশা, দেশের সীমানায়ও মুক্তি পাবে সিনেমাটি।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন