রাশিয়া-ইউক্রেন সংকট

আজেরি পাইপলাইনে তেল বিক্রি করবে কাজাখস্তান

বণিক বার্তা ডেস্ক

আজারবাইজানের সবচেয়ে বড় পাইপলাইন আজেরি দিয়ে আগামী সেপ্টেম্বর থেকে কিছুটা অপরিশোধিত তেল বিক্রি করার প্রত্যাশা করছে কাজাখস্তান। রাশিয়ার পথ বন্ধ করে দেয়ার হুমকির পরে নতুন কোনো পথের সন্ধান করছে দেশটি। বিষয়টির সঙ্গে সম্পর্কযুক্ত তিনটি সূত্র তথ্য নিশ্চিত করেছে। খবর রয়টার্স।

বিশ্বের মোট তেল রফতানির শতাংশ করে কাজাখস্তান, প্রতিদিন অন্তত ১৪ লাখ ব্যারেল তেল রফতানি করে তারা। ২০ বছর ধরে সিপিসি পাইপলাইন দিয়ে নভোরোসসিস্কে রাশিয়ার ব্ল্যাক সি পোর্টের মাধ্যমে তেল সরবরাহ করে কাজাখস্তান। এর পথেই সেটা বিশ্ববাজারে পৌঁছে যায়।

জুলাইয়ে রাশিয়ার আদালত সিপিসি বন্ধ করে দেয়ার হুমকি দেয়। এর পরই কাজাখস্তান সরকার এবং বড় বড় বিদেশী উৎপাদক পূর্ব সতর্কতা হিসেবে অন্য সব আউটলেট করার জন্য চুক্তির কথা ভাবছে।

যদিও বিকল্প সেসব পথ কোনোটাই সিপিসি পাইপলাইনের মতো বাস্তবসম্মত নয়, ফলে জ্বালানি বাজারে আরো অস্থিরতা তৈরির ঝুঁকি থেকেই যাচ্ছে।

এর আগে গত ফেব্রুয়ারিতে ইউক্রেনে রাশিয়া আগ্রাসন চালানোর পর পরই বিশ্ববাজারে অপরিশোধিত তেলের দাম ১৪ বছরের মধ্যে সর্বোচ্চ হয়ে যায় এবং সেটা এখনো বেশিই রয়েছে। জুলাইতে গড়ে ব্যারেলপ্রতি দাম ১০০ ডলারের বেশিতে গিয়ে দাঁড়ায়।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন