লোকসান হলেও আয় বেড়েছে ক্যাথে প্যাসিফিকের

বণিক বার্তা ডেস্ক

চলতি বছরের প্রথমার্ধে লোকসান গুনতে হয়েছে ক্যাথে প্যাসিফিক এয়ারওয়েজকে। টানা তিন অর্ধবছরের মতো পরিস্থিতিতে পড়েছে প্রতিষ্ঠানটি। তবে যেহেতু কভিড-সংক্রান্ত বিধিনিষেধ অনেকটাই উঠে গিয়েছে, তাই বছর যাত্রী সংখ্যা বেড়েছে। ফলে আগের বছরগুলোর তুলনায় রাজস্ব আয়ের পরিমাণ বেড়েছে। অর্থাৎ লোকসান হলেও আয় বেড়েছে ক্যাথে প্যাসিফিকের।

হংকংয়ের পতাকাবাহী উড়োজাহাজ পরিষেবা প্রতিষ্ঠানটি বলছে, ২০২২ সালের প্রথম ছয় মাসে মোট লোকসানের পরিমাণ দাঁড়িয়েছে ৪৯৯ কোটি হংকং ডলারে (৬৩ কোটি ৬০ লাখ ডলার) এর আগের বছর যা ছিল ৭৫৬ কোটি হংকং ডলার। ২০২০ সালের প্রথমার্ধে লোকসানের পরিমাণ ছিল ৯৮৬ কোটি হংকং ডলার। সে সময় মহামারীর আঘাতে সবচেয়ে বেশি লোকসানের মুখোমুখি হতে হয়েছিল ক্যাথে প্যাসিফিককে।

চলতি বছরের প্রথম ছয় মাসের রাজস্ব আয়ের যে হিসাব প্রতিষ্ঠানটি দিয়েছে তাতে দেখা গিয়েছে, জুন পর্যন্ত আয় হয়েছে হাজার ৮৫৫ কোটি হংকং ডলার, যা ২০২১ সালের একই সময়ের চেয়ে ১৭ শতাংশ বেশি। আর এর মূল কারণ হলো যাত্রীদের আকাশপথ ব্যবহার বেড়ে যাওয়া। গত ছয় মাসে ক্যাথে প্যাসিফিক এয়ারওয়েজের সেবা নিয়েছেন লাখ ৩৫ হাজার ৫৬২ জন যাত্রী, যা গত বছরের তুলনায় ১১৩ দশমিক শতাংশ বেশি।

এছাড়া কার্গো ব্যবসা থেকেও ভালো আয় এসেছে ক্যাথে প্যাসিফিকের। যদিও সরবরাহ চেইনের সংকট এবং যুক্তরাষ্ট্র ইউরোপের বাজারে ভোক্তা চাহিদা কমে যাওয়ায় প্রত্যাশিত আয় হয়নি। আগের বছরের চেয়ে শতাংশ বেড়ে খাতটিতে চলতি বছরের প্রথমার্ধে আয় হয়েছে হাজার ২১৪ কোটি হংকং ডলার।

সবমিলে ক্যাথে প্যাসিফিকের যে অর্থনৈতিক পুনরুদ্ধার ঘটছে তা কভিডপূর্ব সময়ের চেয়ে অনেক পিছিয়ে রয়েছে। কোম্পানিটির চিফ কাস্টমার অ্যান্ড কমার্শিয়াল অফিসার রোনাল্ড ল্যাম বলেন, ২০১৯ সালের একই সময়ের সঙ্গে তুলনা করলে চলতি বছরের প্রথমার্ধের আয় সে সময়ের চেয়ে ৬৫ শতাংশ কম। গত জুন পর্যন্ত আগের সক্ষমতার মাত্র ১১ শতাংশ কাজে লাগিয়ে কর্মকাণ্ড পরিচালনা করছে ক্যাথে প্যাসিফিক।

তবে যেহেতু হংকংয়ে সংক্রমণসংক্রান্ত বিধিনিষেধ কিছুটা শিথিল শুরু করেছে, তাই ক্যাথে প্যাসিফিকের চেয়ারম্যান প্যাট্রিক হিয়েলি মনে করেন, শিগগিরই প্রত্যাশিত সুদিন ফিরবে। এর মধ্যে সবশেষ যে নিয়মটি শিথিল করা হয়েছে সেটি হলো, হংকংয়ে প্রবেশ করা যাত্রীদের হোটেল কোয়ারেন্টিনের সময়সীমা সাতদিন থেকে কমিয়ে তিনদিন করা হয়েছে।

এক বিবৃতিতে তিনি বলেন, হংকং সরকার বিধিনিষেধ শিথিল করে নিলে ক্যাথে প্যাসিফিক ফ্লাইট সংখ্যা পরিচালন সক্ষমতা আরো বাড়াবে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন