প্রধানমন্ত্রীর হওয়ার উচ্চাকাঙ্খা নেই বিহার সিএম নীতীশ কুমারের

বণিক বার্তা অনলাইন

বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমার আবারও বলেছেন, প্রধানমন্ত্রী হওয়ার উচ্চাকাঙ্ক্ষা এখন তার মাথায় নেই। অষ্টমবারের মতো বিহারের মুখ্যমন্ত্রীর দায়িত্ব গ্রহণের দুদিন পর তাকে প্রশ্ন করা হলে তাঁর সাফ কথা,  প্রধানমন্ত্রী হওয়ার উচ্চাকাঙ্খা নেই আমার। বরং প্রশ্ন ওঠা উচিত, ২০১৪ সালের নির্বাচনে যে নরেন্দ্র মোদি জিতেছেন ২০২৪ এ ওই মোদি জিতবেন কিনা?

আজ শুক্রবার সাংবাদিকদের সঙ্গে আলাপকালে নীতীশ কুমার বলেছেন, তিনি বিরোধী দলগুলিকে একত্রিত করার চেষ্টা করবেন। কারণ তাদের সকলের একসঙ্গে কাজ করা উচিত।

তিনি বলেন, আমরা সবাই জনগণের সমস্যা নিয়ে কথা বলব এবং কীভাবে আমরা একটি ভাল সামাজিক পরিবেশ পেতে পারি তা নিয়ে কাজ করবো।

বিহারে বিজেপি-র সঙ্গে নীতীশের সংযুক্ত জনতা দলের জোট সরকারে ফাটলের ইঙ্গিত ধরা পড়েছিল আগেই। শেষমেশ মঙ্গলবার বিহারের মুখ্যমন্ত্রী পদ থেকে ইস্তফা দেন তিনি। তার পর সটান পাটনায় লালু-জায়া রাবড়ি দেবীর বাড়িতে গিয়ে উপস্থিত হন। পুরনো তিক্ততা ভুলে নতুন করে বিহারে জোট সরকার গড়ার প্রস্তাব দেন। সেই মতোই বুধবার দুপুরে বিহারের মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নিলেন নীতীশ। আগের মতোই তাঁর ডেপুটি হিসেবে শপথ নেন লালুপুত্র তেজস্বী যাদব।

তিনি প্রধানমন্ত্রী প্রার্থী হতে চান কিনা জানতে চাইলে সাংবাদিকদের জানান, ‘কোন কিছুর প্রতিদ্বন্দ্বী নন তিনি

মহাজোট’-এ নীতীশের এই প্রত্যাবর্তন জাতীয় রাজনীতিতেও প্রভাব ফেলবে বলে মনে করা হচ্ছে। কারণ বিহারে লালুর রাষ্ট্রীয় জনতা দল, জেডিইউ এবং কংগ্রেস জোটের সাফল্যের নজির রয়েছে। সম্মিলিত ভাবে লোকসভায় ৪০ জন সাংসদ পাঠায় তারা। একই সঙ্গে নীতীশের প্রত্যাবর্তনে হিন্দি বলয় থেকে এমন একজন অভিজ্ঞ নেতা পাওয়া গেল, বিরোধী ঐক্য সুনিশ্চিত করতে যিনি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারেন।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন