এফবিআই কার্যালয়ে হামলার চেষ্টা, বন্দুকধারী নিহত

বণিক বার্তা অনলাইন

যুক্তরাষ্ট্রের ওহাইও অঙ্গরাজ্যে গোয়েন্দা সংস্থা এফবিআইয়ের কার্যালয়ে অস্ত্র নিয়ে প্রবেশের চেষ্টা করেন এক ব্যক্তি। এ সময় পুলিশ তাকে নিবৃত করতে ব্যর্থ হয়ে গুলি চালালে তিনি নিহত হন।স্থানীয় সময় বৃহস্পতিবার ওহাইও অঙ্গরাজ্যের সিনসিনাতিতে এফবিআইয়ের কার্যালয়ে এ ঘটনা ঘটে।  নিউ ইয়র্ক টাইমসের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

মার্কিন কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা এফবিআই এক বিবৃতিতে জানিয়েছে, ওহাইওর সিনসিনাটি শহরের ব্যুরো অফিসে প্রবেশের চেষ্টা চালান অস্ত্রধারী এক ব্যক্তি। এসময় অ্যালার্ম বেজে উঠলে এবং এফবিআইয়ের সশস্ত্র এজেন্টরা প্রতিক্রিয়া জানালে তিনি পালিয়ে যান।হামলাকারী ওই ব্যক্তির নাম পরিচয় জানাতে অস্বীকৃতি জানিয়েছেন পুলিশ কর্মকর্তারা। তবে বিষয়টির সঙ্গে সংশ্লিষ্ট দুই আইন প্রয়োগকারী কর্মকর্তা জানিয়েছেন, ওই ব্যক্তির নাম রিকি শিফার। 

মাত্র কয়েকদিন আগেই সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ফ্লোরিডার বাড়িতে তল্লাশি চালিয়েছিল এফবিআই। এ তল্লাশিতে  তার উগ্র সমর্থকদের ক্ষুব্ধ করেছে। তবে তাৎক্ষণিকভাবে এ দুটি ঘটনার মধ্যে যোগসূত্রের বিষয়ে নিশ্চিত হওয়া যায়নি। এছাড়া ৬ জানুয়ারি রাজধানীতে যে হামলার হয়েছিল, সেখানে অংশ নেয়া চরমপন্থী গোষ্ঠীর সঙ্গে ওই ব্যক্তি সম্পৃক্ত কি না তাও খতিয়ে দেখছেন তদন্তকারীরা।

স্থানীয় সংবাদমাধ্যমগুলোর খবর অনুসারে, ওই ব্যক্তি গাড়িতে চড়ে পালিয়ে যাওয়ার আগে একটি নেইল গান (পেরেক মারার যন্ত্র) ফায়ার করেন এবং এআর-১৫ ধরনের রাইফেল উচিয়ে ধরেন। পুলিশের এক মুখপাত্র বলেছেন, পুলিশ গাড়িটিকে ধাওয়া করে শহরের একটি এলাকায় গিয়ে থামায়। গাড়ি থামার পর সন্দেহভাজন ব্যক্তি ও পুলিশ কর্মকর্তাদের মধ্যে গুলি বিনিময় হয়। তখনও পুলিশ ওই ব্যক্তির সঙ্গে কথা বলার চেষ্টা করে, কিন্তু তিনি আত্মসমর্পণে রাজি হননি। সন্দেহভাজন ব্যক্তি এরপর পুলিশের দিকে অস্ত্র তাক করলে নিরাপত্তা কর্মকর্তারা গুলি চালান এবং তিনি ঘটনাস্থলেই মারা যান।

হাইওয়ে প্যাট্রলের লেফটেন্যান্ট নাথান ডেনিস সংবাদ সম্মেলনে বলেন, আইন প্রয়োগকারীরা তার সঙ্গে প্রথমে আলোচনা করার চেষ্টা করেছেন। ব্যর্থ হয়ে পরে তাকে পুলিশ হেফাজতে নেয়ারও চেষ্টা করেছেন। এরপর যখন তিনি বন্দুক তুলেছেন তখন কর্মকর্তারা গুলি চালিয়েছেন।

এর আগে, ট্রাম্পের বাসভবনে অভিযানের পর গত বুধবার এফবিআইয়ের বিরুদ্ধে দেয়া হুমকির নিন্দা জানিয়েছেন সংস্থাটির পরিচালক ক্রিস্টোফার ওয়ে। তিনি এ ঘটনাকে ‘দুঃখজনক ও বিপজ্জনক’ বলে অভিহিত করেছেন।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন