হিলি দিয়ে একদিনেই ৯৬ টন কাঁচামরিচ আমদানি

বণিক বার্তা প্রতিনিধি, হিলি

দিনাজপুরের হিলি স্থলবন্দর দিয়ে ভারত থেকে একদিনেই ৯৬ টন কাঁচামরিচ আমদানি হয়েছে। এতে একদিনের ব্যবধানে কেজিতে দাম কমেছে ১০ টাকা করে। একদিন আগে প্রতি কেজি কাঁচামরিচ ১৪০ টাকায় বিক্রি হলেও গতকাল তা কমে ১৩০ টাকা দরে বিক্রি হচ্ছে। এদিকে দাম কমায় খুশি পাইকারসহ নিম্ন আয়ের মানুষ।

হিলি স্থলবন্দরের কাঁচামরিচ আমদানিকারক আনোয়ার হোসেন বলেন, হঠাৎ সরবরাহ কমায় দেশের বাজারে কাঁচামরিচের দাম ঊর্ধ্বমুখী হয়ে যায়। দাম নিয়ন্ত্রণে রাখতে ভারত থেকে কাঁচামরিচ আমদানির অনুমতি দেয় সরকার। এতে দীর্ঘ প্রায় নয় মাস পর আগস্ট থেকে কাঁচামরিচ আমদানি শুরু হয়েছে। সরবরাহ স্বাভাবিক রাখতে বন্দর দিয়ে কাঁচামরিচ আমদানি অব্যাহত রয়েছে। পবিত্র আশুরা উপলক্ষে একদিন কাঁচামরিচ আমদানি বন্ধ থাকায় বাজারে সরবরাহ কমায় দাম বেড়ে যায়। ছুটি শেষে আবারো গতকাল থেকে বন্দর দিয়ে কাঁচামরিচ আমদানি শুরু হয়েছে। এতে দেশের বাজারে সরবরাহ বাড়ায় কাঁচামরিচের দাম কমতে শুরু করেছে। তবে ডলারের বিপরীতে টাকার মান কমে যাওয়ায় কাঁচামরিচ আমদানি করে যে দামে বিক্রি করা হচ্ছে তাতে লোকসান গুনতে হচ্ছে। বর্তমানে কেজিপ্রতি আমদানি শুল্ক ২৮ টাকা দিতে হচ্ছে। এটি কমানো হলে দাম আরো কমবে।

হিলি স্থলবন্দরের জনসংযোগ কর্মকর্তা সোহরাব হোসেন বলেন, আশুরা উপলক্ষে একদিন বন্ধের পর বুধবার আবারো হিলি স্থলবন্দর দিয়ে ভারত থেকে কাঁচামরিচ আমদানি শুরু হয়েছে। বুধবার একদিনেই বন্দর দিয়ে ২৪টি ট্রাকে ৯৬ টন কাঁচামরিচ আমদানি হয়েছে। গতকালও বন্দর দিয়ে কাঁচামরিচ আমদানি অব্যাহত রয়েছে। কাঁচা পণ্য হওয়ায় কাস্টমসের প্রক্রিয়া শেষে দ্রুত যেন আমদানিকারকরা খালাস করে নিতে পারেন, জন্য বন্দর কর্তৃপক্ষ সব ধরনের ব্যবস্থা নিয়েছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন