ডলার সংকট ও এলসির উচ্চ মার্জিন

জুলাইয়ে বেনাপোলে আমদানি কমেছে প্রায় ৪০ হাজার টন

বণিক বার্তা প্রতিনিধি, যশোর

বেনাপোল বন্দর দিয়ে চলতি বছরের জুলাইয়ে আমদানি কমেছে ৩৭ হাজার ৩৮ টন। ব্যবসায়ীরা বলছেন, ডলার সংকটের কারণে সরকার আমদানিতে নিরুৎসাহিত করছে। কারণে ৭৫ থেকে শতভাগ এলসি মার্জিন দিতে হচ্ছে। ফলে ব্যবসায়ীরা আমদানি করতে পারছেন না। আগস্টে আমদানি আরো কমতে পারে।

বন্দর কর্তৃপক্ষের তথ্য বলছে, গত বছরের জুলাইয়ে আমদানি হয়েছিল লাখ ৮১ হাজার ৩৭০ টন। চলতি অর্থবছরের একই সময় আমদানি হয়েছে লাখ ৪৪ হাজার ৩২২ টন। মাসে রাজস্ব আদায় হয়েছে ৩৬০ কোটি ৬১ লাখ টাকা।

বেনাপোল কাস্টমস সূত্রে জানা গেছে, ২০২১-২২ অর্থবছরে পণ্য আমদানি হয়েছিল ২১ লাখ ১৪ হাজার টন। এর আগে ২০২০-২১ অর্থবছরে আমদানি হয়েছিল ২৬ লাখ ৪৪ হাজার টন পণ্য। আমদানি কম হয়েছিল লাখ ৩০ হাজার টন। গেল বছর বেনাপোলে ৫৫৮ কোটি লাখ টাকা রাজস্ব কম আদায় হয়েছে। অর্থবছরটিতে রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা ছিল হাজার ১৫৮ কোটি টাকা। আদায় করা হয়েছে হাজার ৫৯৯ কোটি ৯২ লাখ টাকা। ২০২০-২১ অর্থবছরে রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা ছিল হাজার ২৪৪ কোটি ৫৭ লাখ টাকা। আদায় হয়েছিল হাজার ১৪৫ কোটি ১৪ লাখ টাকা। ওই বছর ঘাটতি ছিল হাজার ৯৯ কোটি ৪৩ লাখ টাকা।

বেনাপোল সিঅ্যান্ডএফ এজেন্ট অ্যাসোসিয়েশনের যুগ্ম সম্পাদক নাসির উদ্দিন বলেন, যোগাযোগ ব্যবস্থা সহজ হওয়ায় ভারত-বাংলাদেশের ব্যবসায়ীদের বেনাপোল দিয়ে বাণিজ্যে আগ্রহ বেশি। তবে বর্তমানে ডলার সংকটের কারণে সরকার এলসিতে শতভাগ মার্জিন শর্ত দিয়েছে। কারণে ব্যবসায়ীরা এলসি করতে পারছেন না। এতে জুলাইয়ে আমদানি কমেছে।

ভারত-বাংলাদেশ ল্যান্ডপোর্ট ইমপোর্ট এক্সপোর্ট কমিটির পরিচালক মতিয়ার রহমান বলেন, এলসির মার্জিন বেশি হওয়ার কারণে আমদানি কম হয়েছে। তবে ভারতের কালিতলায় পার্কিং সিন্ডিকেট ভেঙে যাওয়ায় আবারো আমদানি বাড়বে।

যশোর চেম্বার অব কমার্সের সাবেক সভাপতি মিজানুর রহমান খান জানান, সরকার এলসি করতে ৭৫ শতাংশ মার্জিন নিচ্ছে। অনেক সময় আমদানিকারকদের শতভাগ টাকা দিয়ে এলসি করতে হচ্ছে। এতে করে নগদ টাকার চরম সংকট তৈরি হয়েছে। আবার যে রেটে এলসি করতে হয়, সেই রেটে ডলারে পেমেন্ট করতে হয়। সব মিলিয়ে আমদানিকারকরা বেকায়দায় পড়েছেন। একে তো বাণিজ্য ভালো নেই, তার ওপর পণ্য আমদানি করতে না পারলে আমদানিতে জড়িতরা আর্থিকভাবে পঙ্গু হয়ে যাবেন।

বেনাপোল কাস্টমস হাউজের যুগ্ম কমিশনার আবদুর রশিদ মিয়া জানান, ডলার সংকটে বাংলাদেশ ব্যাংক এলসির মার্জিন বাড়িয়েছে। এতে করে ব্যবসায়ীরা আমদানি কমিয়েছেন।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন