ট্রেড লাইসেন্স নবায়নের মেয়াদ ৫ বছর করার দাবি

নিজস্ব প্রতিবেদক

ব্যবসা-বাণিজ্য সহজীকরণের লক্ষ্যে ট্রেড লাইসেন্স নবায়নের মেয়াদ পাঁচ বছর করার দাবি জানিয়েছে মেট্রোপলিটন চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (এমসিসিআই) গতকাল রাজধানীর মতিঝিলে সংগঠনের নিজস্ব কার্যালয়েপাঁচ বছরের জন্য লাইসেন্স নবায়ন, ব্যবসা সহজীকরণবিষয়ক আলোচনা সভায় ব্যবসায়ীরা দাবি করেন।

ব্যবসায়ীরা বলেন, প্রত্যেক বছর লাইসেন্স নবায়নে অনেক সময় শ্রম অপচয় হচ্ছে। তাই যেকোনো লাইসেন্সের নবায়নে পাঁচ বছরের সুযোগ রাখা হোক। এর ফলে একটি প্রতিষ্ঠান যদি পাঁচ বছরের টাকা দিয়ে লাইসেন্স নিতে চায়, তাতে সরকারের রাজস্ব আয় প্রথম বছরেই নিশ্চিত হবে এবং ব্যবসায়ীরা লাইসেন্স নবায়নের কাজ একবারে সেরে অন্যান্য জরুরি কাজে মনোযোগ নিতে পারবে।

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস সভায় প্রধান অতিথি ছিলেন। অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে এমসিসিআই সভাপতি মো. সাইফুল ইসলাম, সাবেক সভাপতি ব্যারিস্টার নিহাদ কবীর, রফতানিমুখী তৈরি পোশাক শিল্প মালিকদের সংগঠন বিজিএমইএর ভারপ্রাপ্ত সভাপতি শহীদুল্লাহ আজিম, এমসিসিআইয়ের জ্যেষ্ঠ সহসভাপতি কামরান টি রহমান প্রমুখ বক্তব্য রাখেন।

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র শেখ ফজলে নূর তাপস ব্যবসায়ীদের দাবির পরিপ্রেক্ষিতে বলেন, আমাদের কিংবা ১০ বছরের জন্য একবারে লাইসেন্স দিয়ে দেয়া কোনো সমস্যা নয়। বরং এটা আমাদের জন্য সুবিধাজনক। কারণ একবারে আমরা পাঁচ বছরের ফি পেয়ে যাচ্ছি এবং আমাদের দাপ্তরিক কাজকর্ম কমে যাবে। কিন্তু সমস্যা হলো ট্রেড লাইসেন্সের ফির পাশাপাশি জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) ভ্যাট এআইটি আমাদের আদায় করতে হয়। এর থেকে সিটি করপোরেশনকে যদি পরিত্রাণ দেয়া হয়, তাহলে অবশ্যই পাঁচ বছরের জন্য লাইসেন্স দেয়া যাবে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন