ভোলায় ৪৬ পুলিশের বিরুদ্ধে নিহত ছাত্রদল নেতার স্ত্রীর মামলা

বণিক বার্তা প্রতিনিধি, ভোলা

পুলিশ বিএনপি নেতাকর্মীদের সঙ্গে সংঘর্ষের ঘটনায় ভোলা জেলা ছাত্রদলের নিহত সভাপতি নুরে আলমের স্ত্রী ইফফাত জাহান ৪৬ পুলিশ সদস্যের বিরুদ্ধে মামলা দায়ের করেছেন। হত্যার অভিযোগ এনে গতকাল ভোলা সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে দায়ের করা মামলাটিতে প্রধান আসামি করা হয়েছে সদর মডেল থানার এসআই আনিস উদ্দিনকে।

লোডশেডিং দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতির প্রতিবাদে ভোলা বিএনপি তাদের সহযোগী সংগঠনগুলো বিক্ষোভ সমাবেশ শেষে মিছিল বের করলে পুলিশ বাধা দেয়। একপর্যায়ে বিএনপি-পুলিশ সংঘর্ষে জড়িয়ে পড়ে। এতে ঘটনাস্থলেই স্বেচ্ছাসেবক দলের সদস্য আবদুর রহিম নিহত হন। ওই ঘটনায় ১০ পুলিশসহ বিএনপির অর্ধশতাধিক নেতাকর্মী আহত হন। তাদের মধ্যে আহত জেলা ছাত্রদল সভাপতি নুরে আলম ঢাকার একটি হাসপাতালে লাইফ সাপোর্টে থাকার তিনদিন পর মারা যান।

বাদীপক্ষের আইনজীবী অ্যাডভোকেট আমিনুল ইসলাম বাছেত জানান, ৩১ জুলাই বিএনপি-পুলিশ সংঘর্ষে গুলিবিদ্ধ হন জেলা ছাত্রদল সভাপতি নুরে আলম। তিনদিন পর ঢাকায় চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়। পুলিশের গুলিতেই নুরে আলম মারা গিয়েছেন দাবি করে গতকাল সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আলী হায়দার কামালের আদালতে হত্যা মামলা করেন নিহতের স্ত্রী ইফফাত জাহান। মামলার আবেদনে ৪৬ পুলিশ সদস্য ছাড়াও অজ্ঞাত ২৫-৩০ জনের বিরুদ্ধে অভিযোগ আনা হয়েছে। আর ভোলা থানার সাব ইন্সপেক্টর (এসআই) মো. আনিস উদ্দিনকে এবং নম্বর পরিদর্শক আরমান হোসেনকে নম্বর আসামি করা হয়েছে। এর মধ্যে এসআই আনিস উদ্দিনের বিরুদ্ধে নুরে আলমের মুখে মাথায় সরাসরি গুলি করার অভিযোগ আনা হয়েছে।

আইনজীবী বাছেত আরো বলেন, বিচারক আলী হায়দার কামাল মামলাটি আমলে নিয়ে আগামী সেপ্টেম্বরের মধ্যে তদন্ত প্রতিবেদন দাখিল করতে ভোলা থানার ওসিকে আদেশ দিয়েছেন। সেই প্রতিবেদনের ওপর শুনানি শেষে আদালত পরবর্তী সিদ্ধান্ত নেবেন।

একই ঘটনায় নিহত স্বেচ্ছাসেবক দল নেতা আবদুর রহিমের স্ত্রী খাদিজা বেগমও আগস্ট বাদী হয়ে একই আদালতে হত্যা মামলা করেন। ভোলা সদর মডেল থানার পরিদর্শক (তদন্ত) আরমান হোসেনকে প্রধান আসামি করে সেই মামলায় অভিযোগ আনা হয়েছে ৩৬ পুলিশ সদস্যের বিরুদ্ধে। সেই মামলাটিও আমলে নিয়ে আগামী সেপ্টেম্বরের মধ্যে সব তথ্য-প্রমাণ জমা দেয়ার জন্য পুলিশকে নির্দেশ দেন আদালত।

সংঘর্ষের ঘটনায় পুলিশের পক্ষ থেকেও ৭১ জনের নাম উল্লেখ করে অজ্ঞাতনামা চার শতাধিক বিএনপি নেতাকর্মীর বিরুদ্ধে হত্যা পুলিশ অ্যাসল্টের দুটি মামলা দায়ের করা হয়েছে। এর মধ্যে সরকারি কাজে বাধা দেয়ার মামলায় ৭৫ জনের নামে অজ্ঞাত অন্তত ৩০০ জনকে আসামি করা হয়েছে। আর হত্যা মামলায় অজ্ঞাত ২৫০-৩০০ জনকে আসামি করে এসআই জসিম উদ্দিন বাদী হয়ে মামলা করেছেন।

 

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন