চট্টগ্রাম থেকে নৌপথে পণ্য পরিবহনে ভাড়া বাড়ল ২২%

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম ব্যুরো

নৌপথে পণ্য পরিবহন ভাড়া বাড়ল। দেশে জ্বালানির মূল্যবৃদ্ধির জেরে চট্টগ্রাম বন্দর থেকে নৌপথে সারা দেশে পণ্য পরিবহনে ভাড়া ২২ শতাংশ পর্যন্ত বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে লাইটার জাহাজ পরিচালনাকারী সংস্থা ওয়াটার ট্রান্সপোর্ট সেল (ডব্লিউটিসি) গতকাল সংস্থাটির নির্বাহী পরিষদের জরুরি সভায় সিদ্ধান্ত নেয়া হলেও ভাড়া বৃদ্ধির বিষয়টি আগস্ট থেকে কার্যকর হবে।

ডব্লিউটিসির বিজ্ঞপ্তিতে বলা হয়, ঢাকা/বরিশাল চাঁদপুর গন্তব্যে আগের ভাড়ার ওপর ২২ শতাংশ যুক্ত হবে। এছাড়া দেশের অন্যান্য গন্তব্যে আগের ভাড়ার ওপর ১৫ শতাংশ যুক্ত হবে। লোকাল গন্তব্যে ভাড়া নতুন করে নির্ধারণের বিষয়টি এক মাস পর্যবেক্ষণের পর সিদ্ধান্ত নেয়া হবে।

ডব্লিউটিসির আহ্বায়ক মো. নুরুল হক বলেন, দেশে জ্বালানি তেলের মূল্যবৃদ্ধির প্রেক্ষাপটে বর্তমান পরিবহন ভাড়ার সঙ্গে সমন্বয় করতে নৌপথে পণ্য পরিবহনের দর পুনর্নির্ধারণ করতে হয়েছে। সরকার জ্বালানি তেলের মূল্য কমালে আনুপাতিক হারে সমন্বয়কৃত পরিবহন দর হ্রাস করা হবে।

ডব্লিউটিসির আওতাধীন জাহাজে শিল্প মালিকদের নিজস্ব জাহাজে আমদানি পণ্য নেয়া হয় সারা দেশে। তবে শিল্প মালিকদের জাহাজে শুধু নিজেদের আমদানি পণ্য পরিবহন করা হয়। নদীপথে সাধারণত ভোগ্যপণ্য, শিল্পের কাঁচামাল, সার, নির্মাণসামগ্রী পরিবহন করা হয়। লাইটার জাহাজে করে বন্দরের বহির্নোঙর থেকে ছয় কোটি টনেরও বেশি আমদানি পণ্য সারা দেশে নেয়া হয়, যার সিংহভাগই সিমেন্ট শিল্পের কাঁচামাল। এসব পণ্য নৌপথে সবচেয়ে বেশি নেয়া হয় ঢাকা, নারায়ণগঞ্জ, মেঘনা, নোয়াপাড়া, মুক্তারপুর, কাঁচপুর, আলীগঞ্জ নিতাইগঞ্জ এলাকায়।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন