নিলামে উঠবে বিটলসের রয়্যাল ভ্যারাইটি শোর অটোগ্রাফ, রিঙ্গো স্টারের বাড়ির পর্দা

ফিচার ডেস্ক

১৯৬৩ সালের সেই রাতে রয়্যাল ভ্যারাইটি পারফরম্যান্সে দর্শকদের সামনে মজা করে জন লেনন বলেন, সস্তা চেয়ারে যারা বসে আছেন তারা হাততালি দিন। বাকিরা তাদের গহনাগুলো বাজালেই হবে। লন্ডনের প্রিন্স অব ওয়ালেস থিয়েটারে বিটলসের অন্যতম সদস্যের বলা এমন সাহসী রসিকতা সবাই গ্রহণ করেন প্রবল হাসি আর হাততালি দিয়ে। আর সেই গুরুত্বপূর্ণ পারফরম্যান্সই বিটলসকে ইতিহাস হওয়ার পথে এগিয়ে নিয়ে যায়।

তারপর পেরিয়ে গেছে ৬০টি বছর। কিন্তু সেই শোর স্মৃতি এখনো অনেকের মনে উজ্জ্বল। সেটা আরো টের পাওয়া যায় যখন ওই শোর দিনে বিটলসের চার সদস্যের দেয়া অটোগ্রাফ নিলামে ওঠার খবরে ভক্তদের মধ্যে হুড়োহুড়ি লেগে যায়। লিভারপুলে বিটলসের বার্ষিক নিলামে এবারের লটে স্থান পেয়েছে অটোগ্রাফটি। চলতি মাসের শেষের দিকে ভক্তরা নিলাম থেকে ওই কনসার্টের প্রোগ্রামের স্মারক, সাইন করা ছবিসহ অন্যান্য স্মৃতিচিহ্ন কিনতে পারবেন। এবারের নিদর্শনের তালিকায় একটা ইটও থাকবে, তবে সেটা কোনো সাধারণ ইট নয়। থাকবে একটি নেটের পর্দা যেটা রিঙ্গো স্টারের বাড়ির জানালায় লাগানো থাকত।

৩০ বছর ধরে নিলাম আয়োজন করা হচ্ছে প্রতি বছর। নিলামের আয়োজক ম্যাথিউ স্ট্রিটের বিটলস শপের ম্যানেজার স্টিফেন বেইলি বলেন, নিলামটি সবসময় ব্যাপক জনপ্রিয়। এমনকি যদি আপনার হাতে ওই সময়ের বিটলসের কনসার্টের টিকিটের একটি অংশও থাকে তাহলে আপনি অন্তত ২০০ পাউন্ড পেয়ে যাবেন।

ভ্যারাইটি শোর ওই অটোগ্রাফটি ১৯৬৩ সালের নভেম্বরের। বেইলি বলেন, বিটলসের জন্য দারুণ এক রাত ছিল সেটা। সেটাই তাদের জাতীয় মনোযোগের কেন্দ্রে নিয়ে আসে। সেই সঙ্গে তাদের জনপ্রিয় হয়ে উঠতেও সহায়তা করে।

সেই রাতে মেয়ের জন্যই অটোগ্রাফগুলো নিয়েছিলেন অভিনেতা জেরাল্ড জেমস। বেইলি জানান, সেটাই ছিল অটোগ্রাফের একমাত্র পরিপূর্ণ সেট যেটা সম্পর্কে তিনি জানতেন। এখন তারা একত্রে হাজার পাউন্ড পাওয়ার প্রত্যাশা করছে।

নিলামের এবারের লটে ম্যাথিউ স্ট্রিটের যে নাইট ক্লাবে বিটলসের জন্ম সেই ক্যাভার্ন ক্লাবের একটি ইটও রয়েছে। যেটা ১৯৮৩ সালে রয়্যাল লাইফ ইন্স্যুরেন্স পুনরুন্নয়ন প্রক্রিয়ার সময়ে পুনরুদ্ধার করে। সেই ইটের দাম এখন ৫০০-৬০০ পাউন্ড। সেই সঙ্গে রিঙ্গো স্টারের লিভারপুলের ডিঙ্গেল এলাকায় অ্যাডমিরাল গ্রোভের ছোটবেলার বাড়ির জানালার পর্দাও নিলামে স্থান পেয়েছে। তার বাড়িতে তোলা যেকোনো ভক্তের ছবিতেই পর্দার উপস্থিতি দেখা যায়। 

 

সূত্র: দ্য গার্ডিয়ান

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন