ওষুধের তথ্যসহ প্রেসক্রিপশন চুরি করছে হ্যাকাররা

বণিক বার্তা ডেস্ক

বিভিন্ন ওষুধের তথ্য জানার জন্য বিভিন্ন ফার্মেসির ওয়েবসাইট অ্যাপ হ্যাক করে প্রেসক্রিপশন চুরি করছে হ্যাকাররা। বিষয়ে সতর্ক থাকার পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা। খবর টেকটাইমস।

সাইবার নিরাপত্তা গবেষণাপ্রতিষ্ঠান কাসাডার তথ্যানুযায়ী, ওষুধের তথ্য প্রেসক্রিপশন-সংবলিত অ্যাকাউন্ট হ্যাকের পর সেগুলো কালোবাজারে বিক্রির জন্য তোলা হয়। ফলে যারা মাদক সেবন করে তারা এমন সব ওষুধ ব্যবহার করে যেগুলোর ব্যাপারে তাদের কোনো ধারণা নেই এবং ডাক্তারের কোনো নির্দেশনা নেই।

২০২২ সালের এপ্রিলে কাসাডা বিষয়টি শনাক্ত করে। সে সময় থেকে কালোবাজারে ফার্মেসির অ্যাকাউন্ট বিক্রির হার ক্রমাগত বাড়তে থাকে। গত ৬০ দিনে তথ্যসংবলিত অ্যাকাউন্ট চুরির মাত্রা পাঁচ গুণ বেড়েছে। প্রতিষ্ঠানটি জানায়, হার কয়েক লাখ ছাড়িয়ে গিয়েছে। এগুলো যে শুধু অপরিচিত ফার্মেসিতেই হচ্ছে তা নয়। যুক্তরাষ্ট্রের বড় বড় প্রতিষ্ঠানও তালিকায় রয়েছে। এক ব্লগপোস্টে কাসাডা জানায়, কার্যক্রম একই সঙ্গে অবৈধ ক্ষতিকর। এর মাধ্যমে এসব ওষুধ এমন কিছু মানুষের হাতে পৌঁছাচ্ছে যাদের এগুলোর বিষয়ে কোনো ধারণা নেই। পাশাপাশি যাদের ওষুধগুলো প্রয়োজন তারা এগুলো হাতের নাগালে পাচ্ছে না।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন