জ্বালানি সংকট-মূল্যবৃদ্ধি

সিয়েরা লিওনে বিক্ষোভ–সহিংসতায় নিহত ২৭

পশ্চিম আফ্রিকার দেশ সিয়েরা লিওনে জ্বালানি সংকট ও নিত্যপণ্যের মূল্যবৃদ্ধির প্রতিবাদে বিক্ষোভ করেছে সাধারণ মানুষ। বিক্ষোভ নিয়ন্ত্রণে গুলিবর্ষণ করে পুলিশ। এতে অন্তত ২৭ জন নিহত হয়েছেন। তাদের মধ্যে পুলিশের ছয় কর্মকর্তাও রয়েছেন। স্থানীয় সময় বুধবার রাজধানী ফ্রিটাউনসহ অন্তত তিনটি শহরে বিক্ষোভকারীদের সঙ্গে পুলিশের সংঘর্ষে এসব প্রাণহানির ঘটনা ঘটেছে। পরিস্থিতি নিয়ন্ত্রণে কারফিউ জারি করেছে সরকার। খবর রয়টার্স। 

গণমাধ্যমটি জানায়, সিয়েরা লিওনের অর্ধেক মানুষই দারিদ্র্যসীমার নিচে বসবাস। সম্প্রতি মৌলিক পণ্যের দাম বেড়ে যাওয়ায় ফ্রিটাউন শহরে রাস্তায় নেমে প্রতিবাদ করেছে সাধারণ মানুষ। এসময় একজন পুলিশ কর্মকর্তাকে বিক্ষুব্ধ জনতার ওপর গুলিবর্ষণ করে। এতে পুলিশসহ ২৭ জন নিহত হয়েছেন। সংঘর্ষের বেশ কিছু ছবিতে রাজধানীতে বিক্ষোভকারীদের পাথর নিক্ষেপ ও টায়ারে আগুন দিয়েছে। স্থানীয় সময় গতকাল বুধবার রক্তক্ষয়ী ওই বিক্ষোভের পর পরিস্থিতি নিয়ন্ত্রণে নির্দিষ্ট সময়ের জন্য কারফিউ জারি করা হয়েছিল। স্থানীয় সময় আজ বৃহস্পতিবার সন্ধ্যা সাতটা থেকে সকাল সাতটা পর্যন্ত কারফিউ বহাল রাখার সিদ্ধান্ত হয়েছে। 

পুলিশের মহাপরিদর্শক উইলিয়াম ফায়িয়া সেল্লু বলেছেন, সহিংসতায় ফ্রিটাউনে দুজন এবং উত্তরাঞ্চলীয় কামাকওয়ি শহরে তিনজন ও মাকেনি শহরে একজন পুলিশ কর্মকর্তা নিহত হয়েছেন। অপরদিকে ফ্রিটাউনে সংঘর্ষের মধ্যে গুলিবিদ্ধ হয়ে ১৩ জন নিহত হয়েছেন। এ ছাড়া কামাকওয়ি শহরে চারজন এবং মাকেনিতে চারজন বেসামরিক নাগরিক নিহত হয়েছেন।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন