গোতাবায়া এখন থাইল্যান্ডে, অন্য দেশে স্থায়ী আশ্রয় খুঁজছেন

বণিক বার্তা অনলাইন

শ্রীলংকার ক্ষমতাচ্যুত প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসে সাময়িকভাবে এখন থাইল্যান্ডে রয়েছেন। স্থায়ী বসবাসের জন্য অন্য দেশে আশ্রয় খুঁজে না পাওয়া পর্যন্ত তিনি থাইল্যান্ডে থাকবেন বলে জানিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী প্রায়ুথ চ্যান ও চা। খবর কলম্বো গেজেট।

দেশটির স্থানীয় গণমাধ্যমের তথ্য অনুসারে, প্রধানমন্ত্রী প্রায়ুথ চ্যান ও চা বলেন, এটি একটি মানবিক ইস্যু। আমরা প্রতিশ্রুতি দিয়েছি যে, গোতাবায়া এ দেশে সাময়িক সময়ের জন্য অবস্থান করবেন। কোনো রাজনৈতিক কার্যকলাপের অনুমতি তার নেই। এর মাধ্যমে তিনি অন্য দেশে আশ্রয় খুঁজে নিতে পারবেন।

থাইল্যান্ডের পররাষ্ট্রমন্ত্রী ডন প্রমুদউইনাই বলেন, ক্ষমতাচ্যুত প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসে থাইল্যান্ডে ৯০দিন থাকতে পারবেন। কারণ তিনি এখনও একজন কূটনৈতিক পাসপোর্টধারী ব্যক্তি।  

পররাষ্ট্রমন্ত্রী ডন আরো বলেন, শ্রীলংকার সরকার গোতাবায়ার সফরের বিরোধিতা করেনি এবং থাই সরকার তার জন্য বাসস্থানের ব্যবস্থা করবে না। তার এ সফর কলম্বোর সঙ্গে থাইল্যান্ডেবিরোধ সৃষ্টি করবে না। কারণ শ্রীলংকার বর্তমান প্রেসিডেন্ট রনিল বিক্রমাসিংহে, গোতাবায়া ক্ষমতায় থাকাকালীন তার পক্ষে কাজ করেছিলেন। থাইল্যান্ডে তার থাকার একটি শর্ত ছিল, দেশটি সমস্যা হয় এমন কোনো কাজ তিনি করবেন না।

 

 

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন