নারীদের ১০০ মিটার স্প্রিন্টে ইতিহাসের চতুর্থ দ্রুততম দৌড়

ক্রীড়া ডেস্ক

ইতিহাস ভাঙা আর গড়াই তার খেলা। তাই বলে ৩৫ বছর বয়সেও নিত্যনতুন রেকর্ড? কল্পনাকেও হার মানানো পারফর্ম করে চলেছেন জ্যামাইকান স্প্রিন্টার শেলি-অ্যান ফ্রেজার-প্রাইস। মোনাকো ডায়মন্ড লিগে বুধবার রাতে মেয়েদের ১০০ মিটার স্প্রিন্টে ১০.৬২ সেকেন্ড টাইমিং করেছেন তিনি, যা ইতিহাসের চতুর্থ দ্রুততম।

 

পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়ন ফ্রেজার-প্রাইস গত সপ্তাহে পোল্যান্ডে এ বছরের দ্রুততম টাইমিং করেন। কমনওয়েলথ গেমসে অংশগ্রহণ না করে পোল্যান্ড ডায়মন্ড লিগে প্রতিদ্বন্দ্বিতা করা এ অলিম্পিক গ্রেট টাইমিং করেন ১০.৬৬ সেকেন্ড। এবার মোনাকোয় সেই টাইমিংকেও পেছনে ফেললেন।

 

ফ্রেজার-প্রাইস এখন ইতিহাসে তৃতীয় ও চতুর্থ দ্রুততম টাইমিংয়ের মালিক। ১৯৮৮ সালে ইন্ডিয়ানাপোলিসে ১০.৪৯ সেকেন্ড টাইমিং করে ইতিহাসের সেরা যুক্তরাষ্ট্রের ফ্লোরেন্স গ্রিফিথ-জয়নার। ২০২১ সালে ইউজেনিতে ১০.৫৪ সেকেন্ড টাইমিং করে জয়নারের পরেই নিজের নাম লেখান ফ্রেজার-প্রাইসের স্বদেশী ও বর্তমান অলিম্পিক চ্যাম্পিয়ন এলাইন থম্পসন-হেরাহ। এরপরের দুটি টাইমিংই এখন ফ্রেজার-প্রাইসের দখলে।

 

ফ্রেজার-প্রাইসের স্বদেশী শেরিকা জ্যাকসন ১০.৭১ সেকেন্ড টাইমিং করে মোনাকোয় রৌপ্য জিতেছেন, আর আইভরি কোস্টের মেরি-হোসে তা লু আফ্রিকার রেকর্ড গড়ে ব্রোঞ্জ জিতেছেন।

 

জয় শেষে ফ্রেজার-প্রাইস বলেন, যা প্রয়োজন ছিল তা-ই আমি করেছি এবং আমাদের অনেক মজা হয়েছে। ঘড়িকেই কথা বলতে দিন। নিয়মিতই ১০.৬০ সেকেন্ড টাইমিং করাটা স্মরণীয় ব্যাপার। এই পর্যায়ে গতি ধরে রাখাটা কঠিন। আমি এখন ত্রিশের শেষার্ধে এবং আরো বেশি দেয়ার তাড়না আমার মধ্যে। মৌসুমের বাকিটা সময় আমি ব্যক্তিগত সেরা টাইমিংয়ের (১০.৬০) কাছাকাছি থাকার চেষ্টা করে যাব।  

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন