স্বল্পোন্নত দেশ থেকে উত্তরণের প্রেক্ষাপট

ওষুধ শিল্পের অগ্রযাত্রায় প্যাটেন্ট আইন সংশোধনের আহ্বান

নিজস্ব প্রতিবেদক

স্বল্পোন্নত দেশ থেকে বাংলাদেশের উত্তরণের প্রেক্ষাপটে স্থানীয় ওষুধ শিল্পের অগ্রযাত্রা অব্যাহত রাখার লক্ষ্যে বাংলাদেশ প্যাটেন্ট আইন-২০২২-এর প্রয়োজনীয় সংশোধন করা প্রয়োজন।

গতকাল রাজধানীর এনইসি সম্মেলন কক্ষে আয়োজিত এক সেমিনারে সংশ্লিষ্ট বিশেষজ্ঞরা কথা বলেছেন। একই সঙ্গে সংশোধন প্রক্রিয়া সুষ্ঠু কার্যকর করার লক্ষ্যে সংশ্লিষ্ট সরকারি বেসরকারি খাত নিবিড়ভাবে আলোচনার মাধ্যমে যৌথভাবে কাজ করার ওপর তারা গুরুত্বারোপ করেছেন। অর্থনৈতিক সম্পর্ক বিভাগের সাপোর্ট টু সাসটেইনেবল গ্র্যাজুয়েশন প্রকল্প (এসএসজিপি) বিজনেস ইনিশিয়েটিভ লিডিং ডেভেলপমেন্ট (বিল্ড) কর্তৃক যৌথভাবে আয়োজিত এলডিসি গ্র্যাজুয়েশনের জন্য ফার্মাসিউটিক্যাল খাতের প্রস্তুতি শীর্ষক সেমিনারে বক্তব্য প্রদানকালে তারা এসব কথা বলেন।

সেমিনারে প্রধান অতিথি ছিলেন প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমান। বিশেষ অতিথি ছিলেন শিল্প মন্ত্রণালয়ের সচিব জাকিয়া সুলতানা, বিল্ডের চেয়ারপারসন নিহাদ কবির এবং ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্টির প্রেসিডেন্ট রিজওয়ান রাহমান। সেমিনারে সভাপতিত্ব করেন অর্থনৈতিক সম্পর্ক বিভাগের সচিব শরিফা খান।

সেমিনারে বক্তারা বলেন, বাংলাদেশের ওষুধ শিল্প সাম্প্রতিক দশকগুলোয় ভালো অগ্রগতি সাধন করেছে। আন্তর্জাতিক বাজারেও বাংলাদেশের ওষুধ জায়গা করে নিয়েছে। বিশ্ব বাণিজ্য সংস্থার আওতাধীন ট্রিপস চুক্তির আওতায় স্বল্পোন্নত দেশ হিসেবে প্রাপ্ত বিশেষ সুবিধা (প্যাটেন্ট ওয়েইভার) অগ্রগতির ক্ষেত্রে বিশেষ ভূমিকা রেখেছে। তবে সামনের দিনগুলোয় স্থানীয় ওষুধ শিল্পের অগ্রযাত্রাকে আরো গতিশীল করার সুযোগ রয়েছে বলে বিশেষজ্ঞরা মনে করেন। স্বল্পোন্নত দেশ থেকে বাংলাদেশের উত্তরণের প্রেক্ষাপটে পরিবর্তিত পরিস্থিতিতে ওষুধ শিল্পের অগ্রযাত্রা অব্যাহত রাখার লক্ষ্যে একটি কার্যকরী রোডম্যাপ প্রস্তুত করে তার সঠিক বাস্তবায়ন জরুরি বলে মন্তব্য করেন তারা। ট্রিপস চুক্তির আওতায় প্রাপ্ত সুযোগ-সুবিধাগুলো প্রত্যাহারের প্রেক্ষাপটে স্থানীয় ওষুধ শিল্পের ওপর সম্ভাব্য বিরূপ প্রভাব নিরসনে এরই মধ্যে যেসব পদক্ষেপ নেয়া হচ্ছে, তা পর্যালোচনা সংশ্লিষ্ট সব পক্ষকে সঙ্গে নিয়ে একটি কর্মপরিকল্পনার মাধ্যমে সঠিক বাস্তবায়ন কৌশল নির্ধারণ করতে সেমিনারটি আয়োজন করা হয়।

সালমান এফ রহমান উত্তরণ-পরবর্তী সময়ে স্থানীয় ওষুধ শিল্পের অগ্রযাত্রা অব্যাহত রাখার লক্ষ্যে প্যাটেন্ট আইন সংশোধনের ওপর গুরুত্বারোপ করেন। তিনি বলেন, স্বল্পোন্নত দেশ থেকে উত্তরণের পরও ট্রিপস চুক্তির আওতায় স্বল্পোন্নত দেশ হিসেবে প্রাপ্ত বিশেষ সুবিধা অব্যাহত রাখার লক্ষ্যে বিশ্ব বাণিজ্য সংস্থায় প্রয়োজনীয় প্রচার-প্রচারণা চালানো প্রয়োজন।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন