গমে ৪০% আমদানি শুল্ক প্রত্যাহার করতে যাচ্ছে ভারত

বণিক বার্তা ডেস্ক

গম আমদানিতে আরোপিত ৪০ শতাংশ শুল্ক প্রত্যাহার করতে যাচ্ছে ভারত। পাশাপাশি ব্যবসায়ীদের জন্য গমে মজুদ সীমাও কমাতে পারে দেশটির সরকার। উদ্দেশ্য বিশ্বের দ্বিতীয় শীর্ষ গম উৎপাদক দেশটিতে ক্রমবর্ধমান মূল্যবৃদ্ধির লাগাম টেনে ধরা। ভারতের সরকারি কর্মকর্তা ব্যবসায়ীরা তথ্য জানিয়েছেন। খবর রয়টার্স।

দেশটির বাণিজ্য মন্ত্রণালয় জানায়, গম থেকে উৎপাদিত ময়দা সুজিসহ বেশকিছু পণ্য রফতানিতে নিষেধাজ্ঞা আরোপ করতে পারে ভারত। ১৪ আগস্ট থেকে সিদ্ধান্ত কার্যকর হওয়ার কথা।

চলতি বছরের মে মাসে গম রফতানিতে নিষেধাজ্ঞা আরোপ করে ভারত। তীব্র দাবদাহে শস্যটির উৎপাদন ক্ষতিগ্রস্ত হওয়ায় সরবরাহে টান পড়ার আশঙ্কা দেখা দেয়। ফলে স্থানীয় চাহিদা মেটানো দাম নিয়ন্ত্রণে রাখার উদ্দেশ্যে রফতানি বন্ধ ঘোষণা করা হয়। এর পরও স্থানীয় বাজারে শস্যটির দাম অব্যাহতভাবে বাড়ছে। এমনকি আন্তর্জাতিক বাজারের চেয়ে ভারতে গমের দাম বেশি। ফলে ব্যবসায়ীরা শস্যটি আমদানি করতে পারছেন না।

সরকার শুল্ক প্রত্যাহার করলে এবং আন্তর্জাতিক বাজারে দাম কমে এলে আবারো আমদানিতে ফেরার প্রত্যাশা করছেন ব্যবসায়ীরা। বিশেষ করে আসন্ন উৎসবের মৌসুমে যখন শস্যটির চাহিদা আকাশচুম্বী হয়ে উঠবে, তখন আমদানি শুল্ক সুবিধা পেলে ব্যবসায়ীদের জন্য বিদেশ থেকে গম কেনার পথ সহজ হবে।

সম্প্রতি সরকারসংশ্লিষ্টরা বিষয়ে শিল্পসংশ্লিষ্টদের সঙ্গে আলাপ-আলোচনা করেছেন। আলোচনায় অংশ নেয়া ঊর্ধ্বতন এক সরকারি কর্মকর্তা বলেন, গমের দাম কমানোর লক্ষ্যে আমরা সব ধরনের প্রচেষ্টা অব্যাহত রেখেছি।

নাম প্রকাশ না করার শর্তে কর্মকর্তা রয়টার্সকে বলেন, নয়াদিল্লি গমের ৪০ শতাংশ আমদানি শুল্ক প্রত্যাহার করতে পারে। সীমিত করা হতে পারে মজুদ সীমাও। মূল্য নিয়ন্ত্রণে সরকার তার সর্বোচ্চ ক্ষমতার প্রয়োগ করতে পারে।

গত সপ্তাহে ভারতের বাজারে গমের দাম ছিল টনপ্রতি ২৪ হাজার রুপি (৩০১ ডলার ৫৭ সেন্ট) রফতানি নিষেধাজ্ঞার পর শস্যটির দাম ১৪ শতাংশ বেড়েছে। তবে বিশ্লেষকদের প্রত্যাশা, ইউক্রেনের পিছিয়ে পড়ার সুযোগে ভারত গম রফতানি চালু করে বৈশ্বিক সংকটের ব্যবধান কমাতে পারে।

ভারত সর্বশেষ ২০১৭ সালের এপ্রিল থেকে ২০১৮ সালের মার্চ পর্যন্ত গম আমদানি করেছিল। ব্যবসায়ীরা বলছেন, বিশ্ববাজারে গমের দাম যদি আরো ২০ শতাংশ কমে, তবে কয়েক মাসের মধ্যে আবারো আমদানি সম্ভব হবে।

ডিলাররা বলছেন, নয় মাসের মধ্যেই ভারতের বাজারে নতুন গম উঠবে। সময় কোনো রকম সংকট এড়াতে সরকারকে খুব সচেতনভাবে শস্যটির মজুদ ব্যবহার করতে হবে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন