বঙ্গমাতার আজ ৯২তম জন্মবার্ষিকী

নিজস্ব প্রতিবেদক

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সহধর্মিণী বঙ্গমাতা ফজিলাতুন নেছা মুজিবের ৯২তম জন্মবার্ষিকী আজ। রাষ্ট্রীয়ভাবে দ্বিতীয়বারের মতো তার জন্মবার্ষিকী পালন করা হচ্ছে। বঙ্গমাতার জন্মবার্ষিকী উপলক্ষে বাণী দিয়েছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

দিবসটিকে ঘিরে সরকারের পাশাপাশি বিভিন্ন রাজনৈতিক সামাজিক সংগঠনও নানা কর্মসূচি হাতে নিয়েছে। বিশেষ অনুষ্ঠান প্রচার করছে বাংলাদেশ টেলিভিশন, বাংলাদেশ বেতারসহ অন্যান্য ইলেকট্রনিক মিডিয়া। এছাড়া জাতীয়ভাবে ক্রোড়পত্র পোস্টার প্রকাশ করা হয়েছে। গুরুত্বপূর্ণ সড়ক সাজানো হয়েছে পোস্টার, ব্যানার ফেস্টুন দিয়ে।

বঙ্গমাতার জন্মবার্ষিকী উপলক্ষে বিভিন্ন কর্মসূচি হাতে নিয়েছে আওয়ামী লীগ এবং তার সহযোগী অঙ্গসংগঠনগুলো। দিবসটি উপলক্ষে আওয়ামী লীগ সকাল ৮টায় বনানী কবরস্থানে ফজিলাতুন নেছা মুজিবের সমাধিতে শ্রদ্ধার্ঘ্য অর্পণ, কোরআনখানি, মিলাদ দোয়া মাহফিলের আয়োজন করেছে। দলটির সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন সেতুমন্ত্রী ওবায়দুল কাদের স্বাস্থ্য সুরক্ষা বিধি মেনে বঙ্গমাতার জন্মবার্ষিকী যথাযথ মর্যাদায় পালন করার জন্য সর্বস্তরের নেতাকর্মী, সমর্থক, শুভানুধ্যায়ীদের প্রতি আহ্বান জানিয়েছেন।

তত্কালীন গোপালগঞ্জ মহকুমার টুঙ্গিপাড়া গ্রামে ১৯৩০ সালের আগস্ট জন্মগ্রহণ করেন ফজিলাতুন নেছা। তার ডাকনাম ছিল রেণু। বাবার নাম শেখ জহুরুল হক মায়ের নাম হোসনে আরা বেগম। ১৯৭৫ সালের ১৫ আগস্ট কালরাতে ৪৫ বছর বয়সে জাতির পিতার হত্যাকারীদের হাতে তিনি নিহত হন।

বঙ্গমাতা বেগম ফজিলাতুন নেছা মুজিবের জন্মবার্ষিকী উদযাপন উপলক্ষে তার জন্মদিন আগস্টকে সরকার ২০২০ সালে জাতীয় দিবস ঘোষণা করে। এর পরের বছর থেকে বিভিন্ন ক্ষেত্রে অবদানের স্বীকৃতি হিসেবে নারীদের পদক দেয়া শুরু হয়। দিবসটির বছরের প্রতিপাদ্য মহীয়সী বঙ্গমাতার চেতনা, অদম্য বাংলাদেশের প্রেরণা রাজনীতি, অর্থনীতি, শিক্ষা, সমাজসেবা এবং স্বাধীনতা মুক্তিযুদ্ধে অবদান রাখার জন্য বছরও পাঁচ নারীকে দেয়া হচ্ছে বঙ্গমাতা বেগম ফজিলাতুন নেছা মুজিব পদক ২০২২ তারা হলেন সিলেট জেলার সৈয়দা জেবুন্নেছা হক (রাজনীতি), কুমিল্লার সংসদ সদস্য সেলিমা আহমাদ (অর্থনীতি), ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপ-উপাচার্য অধ্যাপক নাসরীন আহমাদ (শিক্ষা), কিশোরগঞ্জের মোছা. আছিয়া আলম (সমাজসেবা) এবং স্বাধীনতা মুক্তিযুদ্ধে অবদান রাখার জন্য গোপালগঞ্জ জেলার বীর মুক্তিযোদ্ধা আশালতা বৈদ্য (যুদ্ধকালীন কমান্ডার) আজ সকাল ১০টায় ওসমানী স্মৃতি মিলনায়তনে পুরস্কারপ্রাপ্তদের হাতে পদক তুলে দেয়া হবে। অনুষ্ঠানে গণভবন থেকে ভার্চুয়ালি যুক্ত হবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন