জ্বালানির মূল্যবৃদ্ধির প্রতিবাদ সমাবেশে পুলিশের হামলা

নিজস্ব প্রতিবেদক

জ্বালানি তেলের মূল্যবৃদ্ধির প্রতিবাদে গতকাল রাজধানীর শাহবাগে আয়োজিত প্রগতিশীল ছাত্রসংগঠনের সমাবেশে লাঠিচার্জ করে পুলিশ। এতে আহত হন অন্তত ২০ জন ছবি: নিজস্ব আলোকচিত্রী

জ্বালানি তেলের লাগামহীন মূল্যবৃদ্ধির প্রতিবাদে রাজধানীর শাহবাগে প্রতিবাদ করতে গেলে চড়াও হয় পুলিশ। তাদের লাঠিপেটায় অন্তত ২০ জন আহত হয়েছেন বলে দাবি করেছে কর্মসূচির ডাক দেয়া প্রগতিশীল ছাত্রসংগঠন। শাহবাগ মোড়ে গতকাল সন্ধ্যায় হামলার ঘটনা ঘটে।

জানা যায়, জ্বালানি তেলের মূল্যবৃদ্ধির প্রতিবাদে পূর্বঘোষিত কর্মসূচির অংশ হিসেবে গতকাল সন্ধ্যায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি এলাকা থেকে বিক্ষোভ মিছিল শুরু করে বাম ছাত্রসংগঠনগুলো। তারা শাহবাগ কাঁটাবন মোড় ঘুরে আবার শাহবাগ মোড়ের প্রজন্ম চত্বরে সমাবেশে মিলিত হন। শুরু হয় বক্তব্য পর্ব। এর কিছুক্ষণ পরই পুলিশ তাদের ওপর হঠাৎ চড়াও হয়। লাঠিপেটা করে আন্দোলনকারীদের ছত্রভঙ্গ করে দেয় পুলিশ। এতে অন্তত ২০ জন আহত হয়েছেন। পরে আবার বাম সংগঠনগুলোর নেতাকর্মীরা একত্রিত হয়ে মিছিল নিয়ে টিএসসির দিকে যান। সেখানে রাজু ভাস্কর্যের পাদদেশে পুলিশি হামলার প্রতিবাদে সমাবেশ করেন।

ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) রমনা অঞ্চলের অতিরিক্ত উপকমিশনার (এডিসি) হারুন অর রশিদের নেতৃত্বে হামলা হয়েছে বলে অভিযোগ করেন ছাত্র ইউনিয়নের কেন্দ্রীয় সহসভাপতি অনিক রায়। তিনি বলেন, জ্বালানি তেলের মূল্যবৃদ্ধির প্রতিবাদে ডাকা সমাবেশে বিনা উসকানিতে পুলিশ ন্যক্কারজনক হামলা করেছে। এতে বিপ্লবী ছাত্র-যুব আন্দোলনের দপ্তর সম্পাদক আব্দুল মমিন, বাংলাদেশ ছাত্র ফেডারেশনের সহসভাপতি দীপা মল্লিক, বিপ্লবী ছাত্রমৈত্রীর সহসাধারণ সম্পাদক জাবির আহমেদ জুবেলসহ অন্তত ২০ জন আহত হয়েছেন। তাদের মধ্যে বেশ কয়েকজন ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালে ভর্তি আছেন। কিন্তু এভাবে হামলা করে আন্দোলন বন্ধ করা যাবে না। গতকালের পুলিশি হামলার প্রতিবাদে আজ দুপুর ১২টায় মধুর ক্যান্টিন থেকে বিক্ষোভ মিছিল সমাবেশ করা হবে। সেখান থেকেই পরবর্তী সময়ে আরো কঠোর কর্মসূচি ঘোষণা করা হবে। জানতে চাইলে হামলার অভিযোগ অস্বীকার করে এডিসি হারুন অর রশিদ সাংবাদিকদের বলেন, পুলিশ নয় তারাই (আন্দোলনকারীরা) বরং পুলিশের ওপর হামলা করেছে।

এদিকে জ্বালানি তেলের দাম বাড়ানোর প্রতিবাদে ঢাকা-আরিচা মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ সমাবেশ করেছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের কয়েকজন শিক্ষার্থী। বিশ্ববিদ্যালয়ের মুরাদ চত্বর থেকে গতকাল দুপুরে বের করা বিক্ষোভ মিছিল ক্যাম্পাসের কয়েকটি সড়ক ঘুরে প্রধান ফটকের সামনে যায়। পরে মহাসড়কের আরিচাগামী লেন অবরোধ করেন শিক্ষার্থীরা। সময় মহাসড়কে দাঁড়িয়ে বক্তব্য দেন ছাত্র ইউনিয়নের বিশ্ববিদ্যালয় সংসদের সাধারণ সম্পাদক তাসবিবুল গণি, সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্টের সাধারণ সম্পাদক কনোজ কান্তি রায়, জাহাঙ্গীরনগর সাংস্কৃতিক জোটের সভাপতি সৌমিক বাগচী, নাটক নাট্যতত্ত্ব বিভাগের ৪৫তম ব্যাচের শিক্ষার্থী অংশুমান রায় প্রমুখ।

সরকার হঠাৎ করেই গত শুক্রবার রাতে জ্বালানি তেলের দাম বাড়িয়ে দেয়। ডিজেল কেরোসিনের দাম লিটারে ৩৪ টাকা বাড়িয়ে ১১৪ টাকা, পেট্রলের দাম ৪৪ টাকা বাড়িয়ে ১৩০ টাকা এবং অকটেনের দাম ৪৬ টাকা বাড়িয়ে ১৩৫ টাকা করা হয়েছে। এরপর বাসভাড়া বেড়ে যায় সর্বোচ্চ ২২ শতাংশ।

জ্বালানি তেলের মূল্যবৃদ্ধিকে অযৌক্তিক দাবি করে নারায়ণগঞ্জেও বিক্ষোভ সমাবেশ মশাল মিছিল করেছে গণসংহতি আন্দোলন। গতকাল সন্ধ্যায় শহরের গোলচত্বর এলাকায় বিক্ষোভ সমাবেশ শেষে সেখান থেকে মশাল মিছিল নিয়ে প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করেন দলটির জেলা নেতাকর্মীরা।

বিক্ষোভ সমাবেশে নারায়ণগঞ্জ জেলা গণসংহতি আন্দোলনের সমন্বয়ক তরিকুল সুজন বলেন, বাংলাদেশের জনগণ কেমন জীবনযাপন করছে আমরা প্রতিদিন হাড়ে হাড়ে টের পাচ্ছি। সরকার কোনো কিছুই নিয়ন্ত্রণ করতে পারছে না। তারা জনগণের জীবন নিয়ে ছিনিমিনি খেলছে। কিন্তু দেশের মানুষের দেয়ালে পিঠ থেকে গিয়েছে। সরকারের বিরুদ্ধে আন্দোলনের কোনো বিকল্প নেই।

বিক্ষোভ সমাবেশে আরো উপস্থিত ছিলেন নারায়ণগঞ্জ জেলা গণসংহতি আন্দোলনের নির্বাহী সমন্বয়ক অঞ্জন দাস, জেলা নারী সংহতির সমন্বয়ক পপি রানী সরকার, জেলা ছাত্র ফেডারেশনের সভাপতি ইলিয়াস জামান সাধারণ সম্পাদক ফারহানা মুনাসহ বিভিন্ন পর্যায়ের নেতাকর্মীরা।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন