সাশ্রয়ী দামে পরীক্ষা

দেশে করোনা ভাইরাস শনাক্তের কিট তৈরি

নিজস্ব প্রতিবেদক

প্রথমবারের মতো দেশে করোনা শনাক্তে আরটিপিসিআর কিট তৈরি করেছে বাংলাদেশ বিজ্ঞান শিল্প গবেষণা পরিষদ (বিসিএসআইআর) সাশ্রয়ী মূল্যের কিট ব্যবহারে সন্দেহজনক ব্যক্তি নভেল করোনাভাইরাসে আক্রান্ত কিনা জানা যাবে। বর্তমানে আমদানি করা কিটে করোনাভাইরাস পরীক্ষায় ব্যয় হয় - হাজার টাকা। বিসিএসআইআরের কিট দিয়ে পরীক্ষা করতে খরচ হবে ২৫০ টাকা। গতকাল এক সংবাদ সম্মেলনে বিষয়টি জানিয়েছে সংস্থাটি।

সংবাদ সম্মেলনে বলা হয়, ২৫০ টাকায় এই কিট দিয়ে করোনাভাইরাসের নমুনা পরীক্ষায় - ঘণ্টার মধ্যে ফল পাওয়া যাবে। এই কিট তৈরিতে বিসিএসআইআরকে সহযোগিতা করেছে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় ঢাকা বিশ্ববিদ্যালয়। বিসিএসআইআর চেয়ারম্যান অধ্যাপক মো. আফতাব আলী শেখ বলেন, বাণিজ্যিক কিটের চেয়ে অনেকাংশে উন্নত মানের এই কিটের দামও কম পড়বে। ঔষধ প্রশাসন অধিদপ্তর এই কিটের পারফরম্যান্স মূল্যায়ন নিয়ে গবেষণার অনুমোদন দিয়েছে। আর বাংলাদেশ মেডিকেল গবেষণা পরিষদ (বিএমআরসি) এই কিট ব্যবহারের নীতিগত অনুমোদন দিয়েছে।

আফতাব আলী বলেন, এই কিটের মাধ্যমে নমুনা পরীক্ষা করে সংক্রমণের বিষয়ে নিশ্চিত হতে সময় লাগবে - ঘণ্টা। বর্তমানে সরকারিভাবে যে কিট ব্যবহূত হচ্ছে, তা অত্যন্ত ব্যয়বহুল। প্রতিটি পরীক্ষায় ব্যয় হয় - হাজার টাকা। কিন্তু বিসিএসআইআরের কিট দিয়ে পরীক্ষা করতে খরচ হবে ২৫০ টাকা।

বিসিএসআইআর বলছে, বাংলাদেশে আরটিপিসিআর পদ্ধতিতে পর্যন্ত কোটি ৩১ লাখ ৫৮ হাজারের বেশি নমুনা পরীক্ষা করা হয়েছে। এগুলো সব আমদানীকৃত। করোনাভাইরাস শনাক্তে বাজারে প্রচলিত আরটিপিসিআর পরীক্ষায় প্রতি মিলিলিটারে অন্তত এক হাজার লোড কপি ভাইরাস প্রয়োজন। বিসিএসআইআরের উদ্ভাবিত কিটে ১০০ লোড কপি ভাইরাস হলেই হবে। বিসিএসআইআরের কভিড কিট দিয়ে একেবারে ন্যূনতমসংখ্যক ভাইরাসকেও শনাক্ত করা যাবে। ফলে ভাইরাসের উপস্থিতি জানা যাবে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন