বিশ্ববাজারের কম দামের তেল এলে দেশেও কমবে: অর্থমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

বিশ্ববাজারের কম দামের জ্বালানি তেল দেশের বাজারে এলে তখন দাম কমে যাবে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী মুস্তফা কামাল। গতকাল রাজধানীর একটি হোটেলে বন্ড ম্যানেজমেন্ট সিস্টেমের বন্ড লাইসেন্স অ্যাপ্লিকেশন মডিউলের উদ্বোধন অনুষ্ঠান শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি কথা বলেন।

অর্থমন্ত্রী বলেন, আন্তর্জাতিক বাজারে জ্বালানি তেলের দাম কমছে। সেই কম দামের তেল দেশে এলে দাম কমে যাবে। তবে জ্বালানি তেলের দামে রিয়েল টাইম অ্যাডজাস্টমেন্ট তথা স্বয়ংক্রিয় দাম নির্ধারণের কোনো সিদ্ধান্ত হয়নি বলেও জানিয়েছেন তিনি।

উল্লেখ্য, গত আগস্ট বিশ্ববাজারের দোহাই দিয়ে ডিজেল, অকটেন, পেট্রল কেরোসিনের দাম দেশের ইতিহাসের সর্বোচ্চ পরিমাণ বাড়িয়ে দেয়া হয়। যদিও একই সময়ে বিশ্ববাজারে জ্বালানি তেলের দাম নিম্নমুখী হয়েছে। শুক্রবার মধ্যরাতের পর ডিজেল কেরোসিনের দাম লিটারপ্রতি ৮০ থেকে বাড়িয়ে ১১৪ টাকা, অকটেনের দাম ৮৯ থেকে বাড়িয়ে ১৩৫ টাকা পেট্রলের দাম লিটারপ্রতি ৮৬ থেকে বাড়িয়ে ১৩০ টাকা করা হয়েছে।

এনবিআরে অটোমেশন কার্যক্রম শুরু হয়েছে উল্লেখ করে অর্থমন্ত্রী বলেন, অটোমেশনের ফলে রাজস্ব আহরণ বৃদ্ধি পাবে। ২০০৮-০৯ অর্থবছরে যখন বর্তমান সরকার দায়িত্ব গ্রহণ করে, তখন এনবিআরের রাজস্ব আহরণ হতো ৪৩ হাজার কোটি টাকা। আর এখন সেটি ছয় গুণের বেশি বৃদ্ধি পেয়ে লাখ কোটি টাকার উপরে হয়েছে।

জ্বালানি তেলের মূল্যবৃদ্ধি প্রসঙ্গে অনুষ্ঠানে বিশেষ অতিথি বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেন, সরকারের সাম্প্র্রতিক সিদ্ধান্তে মানুষের কষ্ট হচ্ছে ঠিকই, কিন্তু দীর্ঘমেয়াদি ভালোর জন্য মাঝে মাঝে কষ্ট করতে হয়।

রাজস্ব বোর্ডের চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম বলেন, কাস্টমস বন্ড কমিশনারেটের মাধ্যমে বন্ড লাইসেন্সধারী প্রতিষ্ঠানগুলোকে অধিকতর সেবা প্রদান এবং সরকারি রাজস্বের সুরক্ষা নিশ্চিত করতে বন্ড লাইসেন্স অ্যাপ্লিকেশন কাজ করবে। ২০১৭ সালে প্রকল্পটি নেয়া হয়। ২০২৩ সালে কাজ শেষ হবে। প্রকল্পটি শেষ হলে ব্যবসা পরিচালন ব্যয় সময় হ্রাস পাবে এবং সেবা প্রদানের প্রতিটি ক্ষেত্রে জবাবদিহি নিশ্চিত হবে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন