তাজিয়া মিছিলে তরবারি আতশবাজি নিষিদ্ধ

নিজস্ব প্রতিবেদক

পবিত্র আশুরা উপলক্ষে আয়োজিত মিছিলে দা, ছুরি, কাঁচি, বর্শা, বল্লম, তরবারি, লাঠি ইত্যাদি বহন করা যাবে না। পাশাপাশি ফোটানো যাবে না আতশবাজি পটকা। গতকাল এক বিজ্ঞপ্তিতে ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি) নিষেধাজ্ঞা আরোপ করে।

ডিএমপির বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, তাজিয়া মিছিলে পাইক দলভুক্ত ব্যক্তিরা দা, ছুরি, কাঁচি, বর্শা, বল্লম, তরবারি, লাঠি ইত্যাদি নিয়ে অংশগ্রহণ করেন, যা ক্ষেত্র বিশেষে অনাকাঙ্ক্ষিত পরিস্থিতির সৃষ্টি করে। এটা ধর্মপ্রাণ নগরবাসীর মনে আতঙ্ক, ভীতি সৃষ্টিসহ জননিরাপত্তার জন্য হুমকি। তাছাড়া মহররম মাসে পবিত্র আশুরা উপলক্ষে আতশবাজি পটকা ফোটানো হয়, যা ধর্মীয় ভাবগাম্ভীর্যের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ নয়। তাজিয়া মিছিলের শুরু থেকে শেষ সময় পর্যন্ত নিষেধাজ্ঞা বলবৎ থাকবে।

আগামীকাল আশুরা। উপলক্ষে রাজধানীর বিভিন্ন এলাকায় বিভিন্ন সময় তাজিয়া মিছিল বের হবে। তাজিয়া মিছিলে নিরাপত্তা নিশ্চিত করতে এসব নিষেধাজ্ঞা আরোপ করেছে পুলিশ।

এর আগে গত বৃহস্পতিবার পুরান ঢাকার হোসেনি দালান ইমামবাড়ায় তাজিয়া মিছিল কেন্দ্র করে নেয়া নিরাপত্তা ব্যবস্থা পরিদর্শন করেন ডিএমপি কমিশনার মোহা. শফিকুল ইসলাম। তিনি বলেন, তাজিয়া মিছিল কেন্দ্র করে নাশকতার কোনো তথ্য নেই। গোয়েন্দা সূত্রে বা ডিএমপির সিটিটিসি সূত্রে ধরনের কোনো তথ্য পাওয়া যায়নি। তাজিয়া মিছিল কেন্দ্র করে রাজধানীর বিভিন্ন স্থানে পুলিশ মোতায়েন থাকবে। বিভিন্ন ভবনের ছাদেও পুলিশ থাকবে। যেসব জায়গা থেকে তাজিয়া মিছিল শুরু হবে সেসব জায়গায় আগে থেকে বোমা নিষ্ক্রিয়করণ ইউনিট ডগ স্কোয়াডের মাধ্যমে সুইপিং করা থাকবে। এছাড়া যেসব রাস্তা দিয়ে তাজিয়া মিছিল অতিক্রম করবে, সেসব রাস্তা সম্পূর্ণ নিরাপত্তাবলয়ে বেষ্টিত থাকবে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন