‘বিউটি উইদাউট ব্রেইন’থেকে আলিয়ার ব্র্যান্ড হয়ে ওঠা

ফিচার ডেস্ক

১০ বছর আগে যাকে বলা হতোবিউটি উইদাউট ব্রেইন’, তার মাথায়ই এখন সেরার মুকুট। ইন্সটাগ্রাম ফলোয়ার কোটি ৪৪ লাখ, টুইটারে কোটি ১৫ লাখ ফলোয়ার আর ফেসবুক ফলোয়ার ৮৪ লাখ। শুধু সংখ্যায় নয়, ভক্তদের ভালোবাসায়ও আলিয়া ভাট এখন একটি ব্র্যান্ডের নাম। ২০১২ সালে বলিউড যাত্রা করা আলিয়া এখন ধীরে ধীরে উঠে গেছেন সাফল্যের শীর্ষে। নারীপ্রধান সিনেমা রাজির পরে গাঙ্গুবাই কাঠিয়াওয়ারি দিয়ে দ্বিতীয়বারের মতো তিনি নাম লিখিয়েছেন ১০০ কোটির ক্লাবে।

২০১২ সালেস্টুডেন্ট অব দ্য ইয়ারদিয়ে সিনেমাজগতে পা রাখা অভিনেত্রী এখন পুরো বলিউডে পরিচিতসুপারস্টারহিসেবে। সেই সঙ্গে দেশের সেরা সব অভিনয়শিল্পীর তালিকায়ও উঠে এসেছে তার নাম। বিভিন্ন প্রতিষ্ঠানের চিফ মার্কেটিং অফিসারদের মতে, আলিয়া শুধু বর্তমান জেনারেশনের সঙ্গেই সম্পৃক্ত নন, বরং তার অবস্থান পিরামিডের চূড়ায়। গত এক দশকব্যাপী নিজেকে ব্র্যান্ড হিসেবে গড়ে তুলেছেন আলিয়া। শিগগিরই গাল গাদোতের দ্য হার্ট অব স্টোন দিয়ে হলিউডে পা রাখতে যাচ্ছেন আলিয়া।

আলিয়ার নিজেকে বদলে ফেলার গল্পটা শোনান সিনেমা সমালোচক শুভ্রা গুপ্তা এবং ইন্ডিয়ান এক্সপ্রেসের এক্সিকিউটিভ ডিরেক্টর অনন্ত গোয়েনকা। এমক্যাফেইনের কো-ফাউন্ডার এবং হেড অব ব্র্যান্ড মার্কেটিং বৈশালী গুপ্তা বলেন, আলিয়া তার প্রজন্মের শক্তিশালী আইকন হয়ে থাকবেন। আলিয়া তারুণ্যের উচ্ছ্বাস রঙিন আবহের প্রতীক। দীর্ঘ সময়ে তার সিনেমা নির্বাচনে পরিবর্তন এসেছে, পরিবর্তন এসেছে তার ব্যক্তিত্বেও। স্টুডেন্ট অব দ্য ইয়ার থেকে শুরু করে গাঙ্গুবাই কাঠিয়াওয়ারি, একজন কতটা বহুমাত্রিক বহুমুখী হতে পারেন তার প্রমাণ।

বলিউডের সবচেয়ে বেশি পারিশ্রমিক পাওয়া অভিনয়শিল্পীদেরও একজন আলিয়া। ফোর্বস এশিয়ার ২০১৭ সালের থার্টি আন্ডার থার্টি তালিকায় এসেছে তার নাম। এমনকি ফোর্বস ইন্ডিয়ার সেলিব্রিটি ১০০ লিস্টে ২০১৪ সাল থেকেই রয়েছে তার নাম। ২০১৯ সালের তালিকায় অষ্টম অবস্থানে ছিলেন তিনি। ২০২২ সালেও ইন্ডিয়ান এক্সপ্রেসের মোস্ট পাওয়ারফুল ইন্ডিয়ানসের তালিকায় তার অবস্থান ছিল ৯৭তম।

বর্তমানে আলিয়া ভাটের জনপ্রিয়তা এমন পর্যায়ে রয়েছে যে ইনফ্লুয়েন্সার মার্কেটিং এক্সিকিউটিভদের ধারণা, তিনি অনায়াসে সামাজিক যোগাযোগমাধ্যমে বিজ্ঞাপন বা পোস্ট দেয়ার জন্য ৮৫ লাখ থেকে কোটি রুপি দাবি করতে পারেন। কিন্তু সামাজিক যোগাযোগমাধ্যমকে ব্যক্তিগত স্বর্গ হিসেবেই রাখতে চান ডার্লিং অভিনেত্রী।

মাত্র ১০ বছরের ক্যারিয়ারে ২৯ বছর বয়সী আলিয়ার মাথায় উঠেছে সাফল্যের বেশকিছু মুকুট। অভিনয়ের পাশাপাশি প্রযোজনায়ও নাম লিখিয়েছেন তিনি। শুরু করেছেন নিজের কিছু কোম্পানিও। ২০২০ সালে শিশুদের টেকসই পোশাকের ব্র্যান্ড ইড--মাম্মা শুরু করেন, যেটা মাত্র ১০ মাসে ১০ শতাংশ প্রবৃদ্ধি অর্জন করে। বিশ্লেষকদের মতে, ব্র্যান্ডের মূল্য ১৫০ কোটি, যা ভারতে শিশুদের পোশাকের জন্য নতুন মাপকাঠি তৈরি করবে।

আবার ব্যক্তিগত জীবনে, রণবীর কাপুরের সঙ্গে বিয়ের পরে সবার মতে তারাই হতে যাচ্ছেন পরবর্তী পাওয়ার কাপল, শিগগিরই মাতৃত্বের স্বাদও নিতে যাচ্ছেন তিনি। সব মিলিয়ে আলিয়া ভাট এখন শুধু কোনো নাম নয়, ব্র্যান্ড।

 

সূত্র: দি ইন্ডিয়ান এক্সপ্রেস

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন