যুক্তরাজ্যে উচ্চশিক্ষা

আবেদন শুরু হয়েছে শেভেনিং স্কলারশিপের

বিদেশে উচ্চশিক্ষার জন্য বাংলাদেশের অনেক শিক্ষার্থীর লক্ষ্য থাকে যুক্তরাজ্যের শিক্ষাপ্রতিষ্ঠানগুলো। স্কলারশিপ নিয়ে যুক্তরাজ্যে পড়ালেখার ক্ষেত্রে ভালো সুযোগ হতে পারে শেভেনিং স্কলারশিপ। এরই মধ্যে ২০২৩-২৪ শিক্ষাবর্ষে শেভেনিং স্কলারশিপের জন্য আবেদন গ্রহণ শুরু হয়েছে। আগস্ট শুরু হয়ে আবেদন গ্রহণ চলবে নভেম্বর পর্যন্ত।

স্কলারশিপপ্রাপ্ত ব্যক্তি যুক্তরাজ্যের ১৫০টির বেশি বিশ্ববিদ্যালয়ের যেকোনো একটিতে স্নাতকোত্তর ডিগ্রির জন্য অধ্যয়ন করার সুযোগ পাবেন। বৃত্তি প্রদানের ক্ষেত্রে শিক্ষার্থীদের সামাজিক দক্ষতা, নেতৃত্বদানের অভিজ্ঞতা, নিজের দেশ সমাজের ওপর ইতিবাচক প্রভাবের দিকে বেশ গুরুত্ব দেয়া হয়। বৃত্তির মাধ্যমে পড়াশোনা শেষ করে দেশে ফিরে শিক্ষার্থীদের দুই বছর কাজের অঙ্গীকার করতে হয়।

স্কলারশিপ পাওয়ার যোগ্যতা: স্নাতক পর্যায়ে দ্বিতীয় শ্রেণীর ডিগ্রি আবেদনের ন্যূনতম যোগ্যতা। যুক্তরাজ্যের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে স্নাতকোত্তরে ভর্তির সাধারণ নিয়ম অনুসরণ করা হয় শেভেনিং স্কলারশিপের ক্ষেত্রে। আবেদন করার ক্ষেত্রে ন্যূনতম কাজের অভিজ্ঞতা থাকতে হবে। এছাড়া স্কলারশিপের জন্য ইংরেজি ভাষা দক্ষতার পরীক্ষা আইইএলটিএস দিতে হবে। আবেদনকারীকে শেভেনিং স্কলারশিপের আওতাভুক্ত দেশের নাগরিক হতে হবে। পড়াশোনা শেষ করে দেশে ফিরে শিক্ষার্থীদের দুই বছর কাজের জন্য অঙ্গীকার করতে হবে। নিজ দেশে স্নাতক ডিগ্রি সম্পন্ন হতে হবে।

যারা স্কলারশিপ পাবেন, তাদের ২০২৩ সালের ১৩ জুলাইয়ের মধ্যে যুক্তরাজ্যের তিনটি ভিন্ন বিশ্ববিদ্যালয়ে কোর্সের জন্য আবেদন করতে হবে।

কী কী থাকছে স্কলারশিপে: ফুল ফান্ডেড শেভেনিং স্কলারশিপের মধ্যে রয়েছে বিশ্ববিদ্যালয়ের টিউশন ফি, মাসিক বৃত্তি, যুক্তরাজ্যে যাওয়া-আসার ভ্রমণ ব্যয়, ভাতা, ভিসা আবেদন ফি, ইভেন্টে অংশ নেয়ার জন্য ভ্রমণ ভাতা।

প্রয়োজনীয় কাগজপত্র: শিক্ষাগত যোগ্যতার সনদ, রেফারেন্স, যুক্তরাজ্যের অন্তত একটি বিশ্ববিদ্যালয় থেকে শর্তহীন অফার লেটার অনলাইনে সাবমিট করতে হবে।

আবেদনের নিয়ম: আবেদন করতে হয় অনলাইনের মাধ্যমে। যুক্তরাজ্যের বিশ্ববিদ্যালয়ে সংশ্লিষ্ট কোর্সে আবেদন করতে হবে। ইংরেজি ভাষায় দুটি রেফারেন্স লেটার বা সুপারিশপত্র, পাসপোর্ট বা জাতীয় পরিচয়পত্র, সর্বশেষ পড়া বিশ্ববিদ্যালয়ের সনদ আবেদনের ক্ষেত্রে প্রয়োজন হবে।

প্রাথমিকভাবে নির্বাচনের পর মৌখিক পরীক্ষার মুখোমুখি হতে হবে। মৌখিক পরীক্ষা হবে ঢাকার ব্রিটিশ হাইকমিশনে। এই লিংকে https://www.chevening.org/scholarship/bangladesh/ শেভেনিং বৃত্তি ২০২৩-২৪ শিক্ষাবর্ষের টাইমলাইন জানা যাবে। শেভেনিং বৃত্তি আবেদনের বিস্তারিত তথ্য জেনে APPLY TODAY-তে ক্লিক করে আবেদন করতে হবে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন