ভ্রমণ খরচ কমাবে যেসব অ্যাপ

ক্রমবর্ধমান মূল্যস্ফীতি, আন্তর্জাতিক পর্যায়ে মুদ্রামানের উত্থান-পতন, রাশিয়া-ইউক্রেন যুদ্ধসহ বিভিন্ন কারণে বর্তমানে ভ্রমণ অত্যন্ত ব্যয়বহুল হয়ে দাঁড়িয়েছে। তবে এজন্য যে ভ্রমণ বন্ধ করে দিতে হবে তা নয়। আধুনিক প্রযুক্তির সময়ে বিশ্বে বর্তমানে বিভিন্ন প্রতিষ্ঠান পরিষেবা রয়েছে যারা ভ্রমণকে সুবিধাজনক করতে ব্যয় কমাতে সহায়তা করে। এছাড়া কিছু অ্যাপসও রয়েছে।

দেশের বাইরে ভ্রমণের ক্ষেত্রে দেশ সম্পর্কে জানার পাশাপাশি বিভিন্ন প্রতিষ্ঠানের সুবিধা অ্যাপসগুলোর কার্যক্রম সম্পর্কে জেনে নেয়া গুরুত্বপূর্ণ। বিশেষ করে হোটেল বুক করা, নির্দিষ্ট এলাকা ভ্রমণে কোন কোন বিষয় জরুরি সেগুলো সম্পর্কে ধারণা প্রদানে বেশকিছু অ্যাপ রয়েছে।

কায়াক

প্রথমেই রয়েছে কায়াক। ভ্রমণের অন্যতম গুরুত্বপূর্ণ অংশ হচ্ছে বাজেট নির্ধারণ খরচ কমানো। এদিক থেকে ভ্রমণ পরিকল্পনার জন্য অন্যতম অ্যাপ হচ্ছে কায়াক। আকাশপথে ভ্রমণের জন্য পছন্দের ফ্লাইট নির্ধারণের পাশাপাশি হোটেল চলাচলের জন্য বিভিন্ন গাড়ি পরিষেবা প্রতিষ্ঠানের সন্ধান পাওয়া যাবে। অ্যাপে যে কেউ সবচেয়ে কম খরচে ভ্রমণের জন্য তারিখও নির্ধারণ করতে পারবে।

হোটেলটুনাইট

বিদেশে ভ্রমণের ক্ষেত্রে অধিকাংশেরই হোটেলে অবস্থান করতে হয়। আর পছন্দের হোটেলে রুমে বুকিংয়ে সহায়তা করবে হোটেল টুনাইট। এক্ষেত্রে দরদাম করার ঝামেলা থেকে মুক্তি পাওয়া যাবে। কোনো হোটেলের রুম খালি হলে অ্যাপটিতে ছাড়ের মাধ্যমে বুক করার সুবিধা দেয়া হবে। বিশ্বের ৫০ হাজারের বেশি হোটেলের সঙ্গে অ্যাপটি কাজ করছে। এছাড়া অ্যাপটির মাধ্যমে ১০০ দিন আগে থেকেও হোটেল রুম বুক করা যাবে।

গো সিটি

বিভিন্ন দেশের দর্শনীয় স্থান দেখা অনেক ব্যয়বহুল। এসব স্থানে প্রবেশের জন্য আলাদা ফি দিতে হয়। এদিক থেকে খরচ কমাবে গো সিটি। বিশ্বের ৩০টি দেশের বিভিন্ন স্থানে তাদের কার্যক্রম রয়েছে। একবার ফি দেয়ার পর বিভিন্ন দর্শনীয় স্থান ভ্রমণ করা যাবে। অ্যাপটি বিশ্বের বড় বড় দর্শনীয় স্থানের পাশাপাশি স্থানীয় পর্যায়েও কাজ করে। উদাহরণস্বরূপ নিউইয়র্ক শহরের পাস গ্রহণের মাধ্যমে এম্পায়ার স্টেট ভবন, স্ট্যাচু অব লিবার্টিসহ বিভিন্ন ব্যান্ডের পারফরম্যান্স দেখাসহ ফুড ফেস্টিভ্যালেও যোগ দেয়া যাবে।

ট্রাভেলস্পেন্ড

ভ্রমণের ক্ষেত্রে সার্বিক ব্যয় নিয়ন্ত্রণ অনেকটা কঠিন। সেদিক থেকে ট্রাভেলস্পেন্ড ভ্রমণ ব্যয় পর্যবেক্ষণের মাধ্যমে সামগ্রিক ব্যয় নিয়ন্ত্রণ করে। বড় বড় ব্যয়ের বিষয়গুলো মনে থাকলেও ছোট ব্যয়ের বিষয়গুলো দেখবে ট্রাভেলস্পেন্ড। এছাড়া এতে অফলাইন কারেন্সি কনভার্টার, বন্ধুদের সঙ্গে ভ্রমণ ব্যয় ভাগ করে নেয়ার মতো গুরুত্বপূর্ণ ফিচারও রয়েছে।

রোমটুরিও

 ভ্রমণের সময় যদি একাধিক জায়গায় থেমে বাহন পরিবর্তন করতে হয় তাহলে তাদের জন্য রোমটুরিও অ্যাপ। এর মাধ্যমে উড়োজাহাজ, ট্রেন, বাস, ফেরি, গাড়ি, মোটরসাইকেল কিংবা ক্ষেত্রবিশেষে হেঁটে কোন অংশ থেকে কোথায় যাওয়া যাবে সে বিষয়ে অ্যাপটি থেকে জানা যাবে। প্রয়োজন অনুযায়ী ব্যবহারকারী সবচেয়ে সাশ্রয়ী মূল্যের কার্যকর ভ্রমণপথ নির্ধারণ করে নিতে পারবে।


টেকটাইমস অবলম্বনে

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন