সাশ্রয়ী ডিজিটাল ক্যামেরা উৎপাদন বন্ধ নাইকন ও প্যানাসনিকের

বণিক বার্তা ডেস্ক

স্বল্পমূল্যের ডিজিটাল কম্প্যাক্ট ক্যামেরা উৎপাদন বন্ধ করে দেয়ার সিদ্ধান্ত নিয়েছে জাপানি ক্যামেরা উৎপাদনকারী সংস্থা নাইকন প্যানাসনিক। সম্প্রতি মোবাইল ফোনগুলোয় অধিক রেজল্যুশনের ক্যামেরা সংযুক্ত হওয়ায় তারা সিদ্ধান্ত দিয়েছে। প্যানাসনিক স্পষ্টভাবে জানিয়ে দিয়েছে, তারা ৫০ হাজার ইয়েন বা ৩৭০ ডলারের কম মূল্যের নতুন কোনো ক্যামেরা বাজারে আনবে না। সম্প্রতি নিক্কেই এশিয়ার এক প্রতিবেদনে তথ্য উঠে এসেছে।

বাজারে চাহিদার দিকে লক্ষ রেখে নাইকন সম্প্রতি মিররলেস সিঙ্গেল লেন্সের ক্যামেরার ওপর জোর দিয়েছে। প্রতিষ্ঠানটি শক্তিশালী লেন্সের দুটো ক্যামেরাও এরই মধ্যে বাজারে এনেছে। অবশ্য এর আগে এসএলআর ক্যামেরা উৎপাদন বন্ধ করে দিয়েছে তারা। প্রতিষ্ঠানটির একজন মুখপাত্র বলেন, পরবর্তী সময়ে স্মার্টফোনে সংযুক্ত হতে পারে এমন কোনো প্রযুক্তিসম্পন্ন মডেল আর তারা বের করবে না।

প্রতিবেদনে আরো বলা হয়, বিশ্বজুড়ে কম্প্যাক্ট ক্যামেরার বাজার ২০০৮ সালের তুলনায় ৯৭ শতাংশ কমেছে। এর আগে ফুজি ফিল্ম তাদের ফাইনফিক্স কম্প্যাক্ট ক্যামেরা উৎপাদন বন্ধ করে দিয়েছে। ২০১৭ সাল থেকে ক্যাননও তাদের ইক্সি ক্যামেরা আর বাজারজাত করছে না। সম্প্রতি সনি তার সাইবারশট ক্যাসিও, এক্সিলিম ক্যামেরাগুলো বন্ধ করে দিয়েছে। এদিকে ফটোগ্রাফি করতে যারা ভালোবাসে তাদের জন্য প্যানাসনিক আনছে চমক। জার্মান লেইকা ক্যামেরার সঙ্গে উচ্চমানের মিররলেস ক্যামেরা আনবে তারা।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন