মাঙ্কিপক্সের ওষুধ থাকলেও অনুমোদনে জটিলতা

বণিক বার্তা ডেস্ক

মাঙ্কিপক্স নিরাময়ে যুক্তরাষ্ট্রে টিকা পাওয়া যাচ্ছে। বর্তমানে টিকার মজুদ রয়েছে প্রায় ২০ লাখ ডোজ। কিন্তু এটি পেতে এত কাঠখড় পোহাতে হয় যে তাতে দেশটির সাত হাজার রোগীর অল্প একটি অংশই তার দেখা পেয়েছে।

স্বাস্থ্য কর্মকর্তারা টেকোভিরিমাট বললেও এর বহুল প্রচলিত নাম হলো টিপক্স, যা একটি ইনভেস্টিগেশনাল ড্রাগ, যার অর্থ হলো  অনুমোদনে জটিলতার কারণে কৌশলগত জাতীয় মজুদ থেকে ওষুধ বিতরণ করা যাবে না। কিন্তু বেশির ভাগ চিকিৎসকেরই ২৭ পৃষ্ঠার আবেদনপত্র পূরণ বা রোগীর পূর্ণাঙ্গ তথ্য দেয়ার মতো পর্যাপ্ত সময় বা ব্যবস্থা নেই।

বিশেষজ্ঞরা বলছেন, এমন কোনো আইন নেই যা কর্মকর্তাদের এসব আনুষ্ঠানিকতা পরিবর্তন করতে পারে এবং ওষুধকে ব্যাপকভাবে সহজলভ্য করতে পারে।

মাঙ্কিপক্সের নাম সম্প্রতি খুব চাউর হলেও টেকোভিরিমাট খানিকটা পুরনো। ২০১৮ সালে মার্কিন খাদ্য ওষুধ প্রশাসন গুটিবসন্তের চিকিৎসার জন্য এর অনুমোদন দেয়। তখন মানুষ বানরজাতীয় প্রাণীর ওপর এর কার্যকারিতা প্রমাণিত হয়।

সাম্প্রতিক প্রাদুর্ভাবের সময়ে মাঙ্কিপক্স রোগীদের ক্ষেত্রে এর ব্যবহার একদমই বিরল। স্বাস্থ্য কর্মকর্তারা এখনো পরীক্ষামূলক হিসেবে বিবেচনা করছেন। অনেকেরই প্রশ্ন গুটিবসন্তের জন্য উদ্ভাবিত টিকাটি উল্লিখিত দুটি রোগের ক্ষেত্রে কার্যকর হলেও ব্যাপকভাবে ব্যবহূত হচ্ছে না কেন।

আগস্ট যুক্তরাষ্ট্রের হেলথ অ্যান্ড হিউম্যান সার্ভিস বিভাগে মাঙ্কিপক্সকে জাতীয় স্বাস্থ্য জরুরি অবস্থা ঘোষণা করে। কিন্তু করোনাভাইরাসের সময় যেমনটা হয়েছিল টেকোভিরিমাট ব্যবহারের জন্য তেমন কোনো ব্যবস্থা এখনো নেয়া হয়নি। নিউ ইংল্যান্ড জার্নাল অব মেডিসিন এর আগের দিন এক প্রবন্ধে জানায়, টেকোভিরিমাট যে একটি ইনভেস্টিগেশনাল ড্রাগ সিদ্ধান্তের পক্ষেই রয়েছেন স্বাস্থ্য কর্মকর্তারা। তাদের মতে, টেরোভিরিমাট প্রাণীর ওপর অনুকূল সুস্থ রোগীর ওপর নিরাপদবিস্তৃত ক্লিনিক্যাল ট্রায়াল ছাড়াই বলা হচ্ছে। আমরা জানি না, টেকোভিরিমাট মাঙ্কিপক্স রোগীর ওপর উপকার, ক্ষতি বা কোনো প্রভাব ফেলবে কিনা।

সব মিলিয়ে ওষুধকে একপক্ষ যেভাবে আশার আলো হিসেবে দেখছে, অন্যপক্ষ আবার চুলচেরা বিশ্লেষণের পক্ষে। যখন কোনো চিকিৎসক রোগীকে টেকোভিরিমাট গ্রহণের পরামর্শ দেন, তাকে ইনভেস্টিগেটর হিসেবে ক্লিনিক্যাল ট্রায়ালের আবেদনপত্রটি পূরণ করতে হয়। যাকে আমলাতান্ত্রিক রসিকতা বলে উল্লেখ করেন এইডস অ্যাকশন বাল্টিমোরের নির্বাহী পরিচালক লিন্ডা ডে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন