ভারতের নতুন উপ-রাষ্ট্রপতি জগদীপ ধনখড়

বণিক বার্তা অনলাইন

ভারতের ১৪তম উপ-রাষ্ট্রপতি হতে যাচ্ছেন জগদীপ ধনখড়। ন্যাশনাল ডেমোক্রেটিক অ্যালায়েন্স প্রার্থী এবং পশ্চিমবঙ্গের এ প্রাক্তন রাজ্যপাল স্থানীয় সময় গতকাল শনিবার দেশটির সংসদে অনুষ্ঠিত ভোটের মাধ্যমে নির্বাচিত হন। খবর দ্য হিন্দু।

গণমাধ্যমটি জানায়, ৭১০ বৈধ ভোটের মধ্যে ৫২৮টি ভোট পেয়ে প্রতিদ্বন্দ্বী মার্গারেট আলভাকে হারান ধনখড়। বিরোধী প্রার্থী ও এ কংগ্রেস নেতা পেয়েছেন ১৮২ ভোট।নির্বাচনের রিটার্নিং অফিসার ও লোকসভার মহাসচিব উৎপল কুমার সিং সাংবাদিকদের বলেছেন, রাজ্যসভার নির্বাচিত ও মনোনীত সদস্য এবং লোকসভার নির্বাচিত ৭৮০ সাংসদের মধ্যে ৭২৫ জন ভোট দিয়েছেন। ভোটদানের হার ছিল ৯২ দশমিক ৯৪ শতাংশ। স্থানীয় সময় শনিবার সকাল ১০টায় ভোট শুরু হয়ে শেষ হয় বিকেল ৫টায়। ভোট গণনা সন্ধ্যা ৬টায় শুরু হয়ে রাতে পৌনে ৮টার শেষ হয়। ৭২৫টি ভোটের মধ্যে ১৫টি বাতিল হয়। মোট বৈধ ভোট ছিল ৭১০টি, যা মোট ভোটের ৯৭ দশমিক ৯৩ শতাংশ। 

বিরোধীরা বিভিন্ন দলের ঘোষিত সমর্থনের ভিত্তিতে প্রায় ২০০ ভোট আশা করেছিল। তৃণমূল কংগ্রেসের ৩৬ জন সংসদ সদস্যের মধ্যে মাত্র দুজন ভোট দিতে আসেন। ভোট বয়কটের ঘোষণা দিয়েছিল বিরোধীরা। অভিযোগ, মার্গারেট আলভার প্রার্থিতা ঘোষণা করার আগে তাদের সঙ্গে পরামর্শ করেনি কংগ্রেস। 

বিজয়ের পর ধনখড়কে জ্যেষ্ঠ নেতারা অভিনন্দন জানিয়েছেন। রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু বলেছেন, ধনখড়ের দীর্ঘ ও সমৃদ্ধ অভিজ্ঞতা জাতির উপকারে আসবে। বিদায়ী উপ-রাষ্ট্রপতি ভেঙ্কাইয়া নাইডু বলেছেন, জাতি ধনখড়ের দীর্ঘ অভিজ্ঞতা ও আইনি দক্ষতা থেকে উপকৃত হবে। একটি সফল ও ফলপ্রসূ মেয়াদের জন্য আমার শুভ কামনা থাকলো। উপ-রাষ্ট্রপতি হিসেবে নাইডুর মেয়াদ শেষ হবে ১০ আগস্ট, ধনগড় এর পরদিন শপথ নেবেন।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন