হাম্বানটোটায় চীনের জাহাজ ভিড়তে ভারতের বাধা

বণিক বার্তা অনলাইন

ভারতের তীব্র চাপের মুখে হাম্বানটোটা বন্দরে চীনের একটি জাহাজ ভিড়তে নিষেধ করেছে শ্রীলংকা। গত বৃহস্পতিবার চীনের জিয়াংয়িন বন্দর থেকে ইউয়ান ওয়াং ফাইভ জাহাজটি হাম্বানটোটার উদ্দেশ্যে যাত্রা শুরু করে। স্থানীয় সময় শনিবার দেশটির কয়েকজন কর্মকর্তার বরাতে কলম্বো গেজেট প্রকাশিত এক প্রতিবেদন এমনটি জানিয়েছে।

প্রতিবেদনে বলা হয়, শ্রীলংকার পররাষ্ট্র মন্ত্রণালয় হাম্বানটোটা বন্দরে চীনের জাহাজ যেন না নোঙ্গর করে সেজন্য শ্রীলংকায় চীনের দূতাবাসে লিখিত অনুরোধ জানায়। এ প্রক্রিয়ার সঙ্গে জড়িত এক কর্মকর্তা সংবাদ সংস্থা এএফপিকে শনিবার এ বিষয়টি জানিয়েছে। ওই অনুরোধে বলা হয়, পরবর্তী আলোচনা না করা পর্যন্ত হাম্বানটোটায় জাহাজ ইউয়ান ওয়াং ফাইভ নোঙ্গর করার সময় পিছিয়ে দেয়া হোক। 

মেরিন ট্রাফিক ওয়েবসাইটের অনুযায়ী, চীনের জাহাজটিকে গবেষণা ও জরিপ জাহাজ বলে উল্লেখ করা হয়েছে। তবে সিএনএন নিউজ ১৮ বলছে ভিন্ন কথা। তারা এটিকে একই সঙ্গে দুটি কাজ করার গুপ্তচর জাহাজ বলে উল্লেখ করেছে। যা মহাকাশ ও স্যাটেলাইট ট্রাকিং করার কাজে ব্যবহার হবে। পাশাপাশি আন্তঃমহাদেশীয় ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণের কাজেও ব্যবহৃত হবে জাহাজটি।    

স্থানীয় কয়েকটি গণমাধ্যমে বলা হয়েছে, চীনের এ জাহাজটি নিয়ে উদ্বিগ্ন থাকায় এটিকে বন্দরে ভিড়তে না দেয়ার জন্য কলম্বোর কাছে অনুরোধ জানিয়েছে নয়াদিল্লি। কারণ এটি এ অঞ্চলে কার্যক্রমের ওপর গুপ্তচরবৃত্তি করবে বলে ধারণা নয়াদিল্লির। এমনকি ভারত তার দক্ষিণাঞ্চলের প্রতিবেশী দেশ শ্রীলংকায় চীনের ক্রমবর্ধমান প্রভাব নিয়েও সন্দেহ প্রকাশ করেছে।     

গত সপ্তাহে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, দেশের নিরাপত্তা ও অর্থনৈতিক স্বার্থের উপর যে কোনো প্রভাব পড়লে তা নিবিড়ভাবে পর্যবেক্ষণ করবে ভারত এবং নিজেদের সুরক্ষার জন্য প্রয়োজনীয় ব্যবস্থাও গ্রহণ করা হবে। 


এই বিভাগের আরও খবর

আরও পড়ুন