দ্বিতীয় ম্যাচেও সেঞ্চুরি সিকান্দার রাজার

বাংলাদেশের টানা দুই হার

ক্রীড়া প্রতিবেদক

হারারেতে আজ দ্বিতীয় ওয়ানডেতে বাংলাদেশকে ৫ উইকেটে হারিয়ে এক ম্যাচ হাতে রেখেই সিরিজ জিতে নিল জিম্বাবুয়ে। সিকান্দার রাজা টানা দ্বিতীয় ম্যাচে সেঞ্চুরি করেছেন। আজ সেঞ্চুরি করেন অধিনায়ক রেজিস চাকাভাও। দুজনের ২০১ রানের জুটিতে বাংলাদেশের ছুড়ে দেয়া ২৯১ রানের লক্ষ্যটা সহজেই টপকে যায় স্বাগতিকরা।

 

৪৯ রানে ৪ উইকেট পতনের পরও এমন দাপুটে জয়। অবিশ্বাস্য, অভাবনীয়। বলতে গেলে অসম্ভবকে সম্ভব করলেন সিকান্দার রাজা। অনবদ্য ফর্মে থাকা এই অলরাউন্ডার প্রথমে বল হাতে নেন তিন উইকেট। এরপর রান তাড়া করতে নেমে ১১৭ রানে অপরাজিত থেকে দলকে জিতিয়ে মাঠ ছাড়েন। চাকাভা ৭৫ বলে ১০২ রানের ঝড়ো ইনিংস খেলেন। এ দুজন পঞ্চম উইকেট জুটিতে ১৬৯ বলে ২০১ রান যোগ করে ম্যাচ থেকে ছিটকে দেন বাংলাদেশকে। চাকাভা আউট হওয়ার পর টনি মুনিয়ঙ্গা ১৬ বলে ৩০ রান করে অপারাজিত থাকেন।

 

এর আগে টস হেরে ব্যাটিংয়ে নামা বাংলাদেশ ওপেনিং জুটির দৃঢ়তায় ভালো সূচনা পেলেও মাত্র ৬ রানের ব্যবধানে বিদায় ঘটে দুজনেরই। হাফসেঞ্চুরি করার পরপরই আউট হন তামিম। তার কিছুক্ষণ পর সাজঘরে ফেরেন এনামুল হক বিজয়ও। এরপর নাজমুল হোসেন শান্ত ও মুশফিকুর রহিম ৬৪ বলে ৫০ রানের জুটি গড়ে স্থিতি আনলেও দুজন বড় ইনিংস খেলতে পারেননি। মুশফিক ২৫ ও শান্ত ৩৮ রান করেন।

 

১৪৮ রানে ৪ উইকেট পতনের পর পঞ্চম উইকেটে আফিফ হোসেনকে নিয়ে লড়াই করেন মাহমুদউল্লাহ (৮০*)। ৮২ বলে ৮১ রান যোগ করে বাংলাদেশের স্কোরবোর্ডটা ভদ্রস্থ করেন এ দুজন। ৪১ বলে ৪১ রান করে এই জুটিতে বড় অবদান রাখেন আফিফই। যদিও সিকান্দার রাজা শিকারে পরিণত হন তিনি (২২৯/৫)। এরপর টেল-এন্ড নিয়ে লড়াই করে দলকে তিনশ ছুঁই ছুঁই সংগ্রহ এনে দেন মাহমুদউল্লাহ। বাংলাদেশ টি২০ দলের সদ্য সাবেক এই অধিনায়ক ৮৪ বলে ৮০ রান করেন ৩ চার ও ৩ ছক্কার সাহায্যে।

  

এর আগে দশম ওভারের পঞ্চম বলে ভিক্টর নিয়াউচির বল সীমানাছাড়া করে মাত্র ৪৩ বলে হাফসেঞ্চুরি পূর্ণ করেন তামিম। যদিও তানাকা চিভাঙ্গার করা পরের ওভারের শেষ বলে ডিপ স্কয়ার লেগে তিনি ক্যাচ তুলে দেন তাকুদওয়ানাশে কাইতানোকে। ৭১ রানে ভাঙে ওপেনিং জুটি।

 

এরপর দুর্ভাগ্যজনকভাবে রানআউটের শিকার জন বিজয়। শান্তর ব্যাটিংয়ের সময় তিনি দাঁড়িয়ে ছিলেন নন স্ট্রাইক প্রান্তের একটু বাইরে। শান্ত স্ট্রেইট শট খেললে বোলার চিভাঙ্গার হাত ছুঁয়ে বল স্ট্যাম্প ভেঙে দেয়। ২৫ বলে ২০ রানে শেষ হয় এনামুলের ইনিংস। ওপেনিং জুটির বিদায়ের পর মিডল ও লোয়ার অর্ডারের লড়াইয়ে দল পায় ২৯০ রানের পুঁজি।

 

উল্লেখ্য, প্রথম ওয়ানডেতে তিনশোর্ধ্ব সংগ্রহ গড়েও জিততে পারেনি বাংলাদেশ। সিকান্দার রাজা ও ইনোসেন্ট কাইয়ার সেঞ্চুরিতে দুর্দান্ত এক জয় তুলে সিরিজে এগিয়ে যায় জিম্বাবুয়ে। এর আগে তিন ম্যাচের টি২০ সিরিজও জিতেছে স্বাগতিকরা।

 

 

 

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন